অবশেষে চালু নতুন আট আইসিইউ চট্রগ্রাম জেনারেল হাসপাতালে।

0
2

দেবাশিষ গোলদার,চট্রগ্রাম: চট্টগ্রাম জেনারেল হাসপাতালে নতুন স্থাপন করা ৮টি আইসিইউর সেবা অবশেষে চালু হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে এসব নতুন আইসিইউতে রোগী ভর্তি শুরু হয়েছে। এ তথ্য নিশ্চিত করে জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ডা. আব্দুর রব মাসুম বলেন, প্রথম দিন (মঙ্গলবার) ৩ জন রোগীকে নতুন আইসিইউতে ভর্তি করা হয়েছে।

অবশেষে চালু নতুন আট আইসিইউ চট্রগ্রাম জেনারেল হাসপাতালে।
অবশেষে চালু নতুন আট আইসিইউ চট্রগ্রাম জেনারেল হাসপাতালে।

প্রসঙ্গত, স্থাপনের কাজ শেষে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফলকে দিয়ে গত ৮ এপ্রিল নতুন এই ৮ আইসিইউর উদ্বোধন করা হয় জেনারেল হাসপাতালে। কিন্তু উদ্বোধন হলেও প্রয়োজনীয় চিকিৎসক ও প্রশিক্ষিত নার্স না পাওয়ায় এতদিন এসব আইসিইউ শয্যার সেবা চালু করা যায়নি। এখন প্রয়োজনীয় জনবল পাওয়ায় এসব আইসিইউর সেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ও মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব মাসুম।

নতুন ৮টিসহ বর্তমানে জেনারেল হাসপাতালে আইসিইউ শয্যা সংখ্যা দাঁড়িয়েছে ১৮টিতে। ১৮ আইসিইউতে গতকাল ১৩ জন রোগী ভর্তি ছিলেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

উল্লেখ্য, বিশেষায়িত করোনা হাসপাতাল হিসেবে করোনা রোগীদের চিকিৎসা সেবা চালুর পর গতবছর প্রথম দফায় ১০টি আইসিইউ শয্যা স্থাপন করা হয় জেনারেল হাসপাতালে। গতবছরের ২৩ এপ্রিল এসব আইসিইউ শয্যায় সেবা চালু হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়া ওই ১০টির পাশাপাশি ২০১৩-১৪ অর্থ বছরে ঠিকাদার কর্তৃক রেখে যাওয়া ভেন্টিলেটর ও অন্যান্য সরঞ্জাসহ আরো ৮টি আইসিইউ স্থাপনের উদ্যোগ নেয় জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। কেনাকাটায় দুর্নীতির অভিযোগ উঠায় ভেন্টিলেটরসহ এসব আইসিইউ দীর্ঘ সময় ধরে হাসপাতালে পড়ে ছিল। এ নিয়ে মামলাও রয়েছে। তবে দীর্ঘ সময় ধরে পড়ে থাকা এসব ভেন্টিলেটর-আইসিইউ স্থাপনপূর্বক চালুর বিষয়ে নির্দেশনা চেয়ে গতবছরের ১২ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি দেয় জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

জেনারেল হাসপাতালের তৎকালীন তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ স্বাক্ষরিত ওই চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হয়। পরে মন্ত্রণালয়ের নির্দেশনার প্রেক্ষিতে এই ৮টি আইসিইউ স্থাপনের কাজও শুরু করা হয়। গতবছরের মে মাসে এ কাজ শুরু হলেও দীর্ঘ সময়ে তা শেষ করা যায়নি।

সমপ্রতি করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধির প্রেক্ষিতে হাসপাতালে রোগীদের ভিড় বাড়তে থাকলে সর্বশেষ গত ৮ এপ্রিল নতুন এই ৮টি আইসিইউ শয্যা ঘটা করে উদ্বোধন করা হয়। কিন্তু উদ্বোধনের পরও প্রয়োজনীয় জনবল সংকটে এসব আইসিইউ শয্যার সেবা চালু করা যায়নি। অবশেষে গতকাল থেকে এসব আইসিইউর সেবা চালু হয়।