সরকার আল জাজিরার বিরুদ্ধে মামলা করবে

0
30

সময়ের পাতা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন  আল জাজিরার বিরুদ্ধে সরকার মামলা করবে। আল জাজিরায় সম্প্রতি প্রচারিত প্রতিবেদনকেসরকার আল জাজিরার বিরুদ্ধে মামলা করবে মিথ্যা, বানোয়াট ও তথ্যপ্রযুক্তির কারসাজি উল্লেখ করে তিনি বলেছেন, এই প্রতিবেদনের ভুলগুলো তুলে ধরা হবে এবং মামলা করা হবে। এ জন্য কাজ চলছে। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ওই প্রতিবেদন প্রচার করে এরই মধ্যে আলজাজিরা তাদের ক্রেডিবিলিটি হারিয়েছে।

শনিবার ঢাকার আর্মি স্টেডিয়ামে ‘মুজিব শতবর্ষে এক্সিম ব্যাংক’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেওয়া শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী প্রতিবেদনটিকে নানা অসংগতিতে ভরা উল্লেখ করে বলেন, নিয়ম অনুযায়ী সরকারি সংস্থা এসএসএফ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তার দায়িত্ব পালন করে। কিন্তু গত ৪৫ বছরের রাজনৈতিক জীবনে কোনোদিন তার কোনো বডিগার্ড ছিল না। কোনোদিন আমরা দেখিনি তিনি পয়সা দিয়ে বডিগার্ড রেখেছেন। সব সময় তার ‘বডিগার্ড’ ছিলেন সব নেতাকর্মী। অথচ আলজাজিরার প্রতিবেদনে রাজনৈতিক সমাবেশের ছবি দিয়ে সেখানে দাঁড়ানো একজন, দুইজন লোকের ছবি দেখিয়ে বলা হয়েছে, তার দুই বডিগার্ড। এটা ডাহা মিথ্যা তথ্য।

তিনি আরও বলেন, টেকনিক্যালি জোড়াতালি দিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এখন টেকনোলজি ব্যবহার করে অনেক রকম কারসাজি করা সহজ, আবার মানুষ সহজে কারসাজি ধরেও ফেলতে পারে। সব মিলিয়ে আলজাজিরা এই প্রতিবেদন প্রচার করে তাদের গ্রহণযোগ্যতা হারিয়েছে।

এই প্রতিবেদন নিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের বক্তব্য সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একজন বাংলাদেশি আছেন, যিনি সাংবাদিক পরিচয়ে জাতিসংঘের ব্রিফিংয়ে সব সময় এ ধরনের প্রশ্ন করেন। আলজাজিরার প্রতিবেদন নিয়েও করেছেন। তার জবাবে জাতিসংঘের মুখপাত্র বলেছেন, এ প্রতিবেদনের বিষয়ে তদন্ত হতে পারে। তদন্ত করতে আমাদেরও আপত্তি নেই।