শ্রমিকদের বঞ্চিত করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব না

0
32

নিজস্ব প্রতিবেদক: জীবন-যাপনের ব্যয় বৃদ্ধি ও মুদ্রাস্ফীতির ফলে বিদ্যমান মজুরিতে শ্রমিকদের পক্ষে বেঁচে থেকে উৎপাদনশীলতা রক্ষা করা সম্ভব হচ্ছে না বলে অবিলম্বে মজুরি বাড়ানোর উপর জোর দিয়েছেন একটি আলোচনা সভার বক্তারা।

রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে শুক্রবার এক গোলটেবিল আলোচনায় সব খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবিও জানানো হয়।

ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সভাপতি শ্রমিকনেতা সহিদুল্লাহ চৌধুরী বলেন, ‘বর্তমান মজুরিতে খেয়ে পরে বেঁচে থেকে উৎপাদন ও উৎপাদনশীলতা রক্ষা করা শ্রমিকদের পক্ষে কোনোভাবেই সম্ভব হচ্ছে না। শ্রমিকদের জীবনের ব্যয় বৃদ্ধি পেয়েছে, মুদ্রাস্ফীতি হয়েছে।

‘মন্ত্রী, এমপি, আমলা, সরকারি, চাকুরিজীবীদের বেতন-ভাতা দ্বিগুণ করা হয়েছে। কিন্তু গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি তুললেই মন্ত্রী-এমপিরা শ্রম আইনের অজুহাত দেন। কিন্তু প্রচলিত শ্রম আইনেই ৩ বছর পর মজুরি বৃদ্ধির বিধান রয়েছে।’

টিইউসির উদ্যোগে ‘পোশাক শিল্পেন বর্তমান পরিস্থিতি: সমাধান কোন পথে’ শীর্ষক এই আলোচনায় অংশ নেন তেল গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ।

তিনি বলেন, ‘পোশাক শিল্পের শ্রমিকদের বাঁচার মতো উপযুক্ত মজুরি, নিরাপত্তা ছাড়া টেকসই শিল্প সম্ভব না। কিন্তু পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি বৃদ্ধির প্রশ্ন উঠলেই মালিক পক্ষ এবং তাদের লোকেরা সক্ষমতা ও উৎপাদনশীলতার কথা বলেন।

‘বাস্তবতা হলো, বাংলাদেশ পোশাক শিল্পের শ্রমিকরা পৃথিবীর অন্যান্য দেশের শ্রমিকদের তুলনায় সবচেয়ে কম মজুরি পায়। কিন্তু এদেশের পোশাক শিল্প মালিকদের মুনাফার হার সবচেয়ে বেশি। এতে প্রমাণ হয় শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি উঠলে যেসব প্রতিবন্ধকতা দেখানো হয়, তার সবই মিথ্যা।’

সব খাতের শ্রমিকদের জন্য ন্যূনতম বেতন ১৫ হাজার টাকা করা উচিত বলে মন্তব্য করেন অর্থনীতির এই অধ্যাপক।

আলোচনায় নারীনেত্রী রোকেয়া কবির বলেন, ‘সরকার কথায় কথায় মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে। শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন কোনোভাবেই সম্ভব না।’

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় বিভিন্ন কারখানার শ্রমিক ও শ্রমিক সংগঠনের নেতারাও অংশ নেন।

আলোচনায় শ্রমিক নেতারা বলেন, সম্প্রতি ঢাকার আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে গড়ে ওঠা পোশাক শ্রমিকদের আন্দোলনের পর ছাঁটাইয়ের পাশাপাশি শ্রমিক ও নেতাদের বিরুদ্ধে মামলা দায়েরের পোশাক শিল্পে আরও অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনকে দমন করার জন্য নানা বিভ্রান্তি, অসত্য তথ্য প্রচার করা হচ্ছে বলে অভিযোগ করেন টিইউসির সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন।

তিনি বলেন, ‘সরকার ও বিজিএমইএর পক্ষ থেকে বলা হলো- শ্রমিকদের পক্ষ থেকে কোনো দাবিনামা পেশ করা হয়নি।’

আলোচনা সভাটি সঞ্চালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার।