ঘরে তৈরি মাস্কে মুক্তি

0
18

অনলাইন ডেস্ক:

উন্নত জীবনের প্রত্যাশায় বেড়েছে মানুষের কাজের চাপ। এর সঙ্গে যোগ হয়েছে প্রতিদিনের নানা পরিস্থিতি থেকে তৈরি স্ট্রেস, কম ঘুম, অপর্যাপ্ত পুষ্টিকর খাবার, কম পানি পান ইত্যাদি। দিন শেষে যার প্রতিফলন দেখা যায় নিজের চেহারায়, অর্থাৎ মুখের ত্বকে। এসব কারণে শরীরে বিভিন্ন ধরনের ক্ষতি যেমন হয়, ত্বকেও দেখা দেয় বয়সের ছাপ। শহরে যাঁরা বসবাস করেন, এমনিতেই পরিবেশ দূষণের প্রভাবে তাঁদের ত্বক অনেকটাই নির্জীব ও ক্লান্ত দেখায়। ত্বকেকে সজীব রাখতে কিছু ঘরোয়া ফেস মাস্ক বেশ কার্যকর; যা ব্যবহার করলে এই ক্লান্তি অনেকটাই কাটবে। অনেকে আবার মনে করেন, এতে ত্বকের ঔজ্জ্বল্যও ফিরে আসে। এ ধারণা পুরোপুরি ঠিক নয়। কারণ, ঔজ্জ্বল্য ফিরে পেতে হলে সঠিক পরিমাণে খাওয়া, ঘুম আর পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া আবশ্যক।

আমন্ড ফেস মাস্ক

এক মুঠো আমন্ড ১২ থেকে ১৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর মিহি করে বেটে অথবা ব্লেন্ড করে নিতে হবে। সঙ্গে আধকাপ বেসন ও তিন–চার চামচ দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলতে হবে। এটি ত্বক থেকে রোদে পোড়া কালচে ভাব দূর করে। ত্বক কোমল করে।

টকদই ও মধুর ফেস মাস্ক

দুই টেবিল চামচ টক দই, এক চা-চামচ মধু, এক চা-চামচ লেবুর রস, একটা ডিমের সাদা অংশ আর এক চা-চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বাড়বে, ত্বক উজ্জ্বল হবে।