মামলায় আটকে গেলো রাণীনগরের আবাদপুকুর হাট ও দৈনিক বাজারের প্রায় কোটি টাকার ইজারা

0
12

আওরঙ্গজেব হোসেন রাব্বী, ষ্টাপ রিপোর্টার: নওগাঁর রাণীনগর উপজেলার ঐতিহ্যবাহী আবাদপুকুর হাট ও দৈনিক বাজারের ইজারা স্থগিত করা হয়েছে। রোববার (২৬ ফেব্রুয়ারী) ইজারার দরপত্র দাখিলের দিন নির্ধারণ থাকলেও হাটের জায়গা জটিলতার কারণে ইজারা স্থগিত করা হয়েছে। গত ১৪২৯ বাংলা সনে এই হাট এক বছরের জন্য ৮০ লক্ষ টাকায় ইজারা হয়েছিল এবং আগামী ১৪৩০ বাংলা সনের জন্য ৮১ লক্ষ ৭৮হাজার ৬০৭টাকা সরকারী ইজারা মূল্য ধরে দরপত্র আহ্বান করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর সূত্র জানায়, আগামী বাংলা ১৪৩০সনের জন্য উপজেলার আবাদপুকুর হাট ও দৈনিক বাজারসহ মোট ১৬টি হাট ও দৈনিক বাজার ইজারার জন্য দরপত্র আহ্বান করে গত ৫ফেব্রুয়ারী বিজ্ঞপ্তি জারী করা হয়। ১৬টি হাট ও দৈনিক বাজারের মধ্যে আবাদপুকুর হাট ও দৈনিক বাজার সবচেয়ে বড়। এরই মধ্যে হঠাৎ করেই আবাদপুকুর উচ্চ বিদ্যালয়ের পক্ষে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বিদ্যালয়ের জায়গার উপর বসা গবাদিপশুর হাট বন্ধে সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন মামলা দায়ের করলে মামলার প্রেক্ষিতে হাইকোর্ট বিভাগ ইজারা প্রদানের উপর স্থগিতাদেশ দেন। আদেশের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবাদপুকুর হাট ও দৈনিক বাজার ইজারা কার্যক্রম স্থগিত করে বোর্ডে নোটিশ ঝুলে দেন।

হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়েরকারী আবাদপুকুর উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি প্রকৌশলী শাহজাহান আলী বলেন, আবাদপুকুর হাটের নির্ধারিত জায়গার বাহিরে আমাদের বিদ্যালয়ের জায়গার উপর গবাদিপশুসহ বেশ কিছু পন্য ক্রয়-বিক্রয়ের হাট বসে। ফলে বিদ্যালয়ের সার্বিক দিক বিবেচনা করে বিদ্যালয়ের জায়গায় যেন হাট বসানো না হয় সে জন্য মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন মামলা দায়ের করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন, আবাদপুকুর হাটের পেরিফেরি জায়গার বাহিরে বিদ্যালয়ের জায়গার উপর বৃহৎ গবাদিপশুর হাট বসে। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ওই জায়গার উপর হাট বসানো বন্ধে রিট পিটিশন মামলা দায়ের করা হয়েছে। কিন্তুু গবাদিপশুর হাট বাদ দিয়ে ইজারা দেয়া যাচ্ছে না মর্মে ইজারা কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরবর্তীতে রিট পিটিশন মামলাটি নিস্পত্তি হলে ইজারার কার্যক্রম গ্রহন করা হবে।#