গাজীপুর জেলায় কমিউনিটি পুলিশিং ডে ২০২১ পালিত।

0
2

রাজীব প্রধান, গাজীপুর ঃ-“মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের কমিউনিটি পুলিশিং ডে ২০২১ পালিত হয়েছে।

পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার “কমিউনিটি পুলিশিং ডে” পালিত হয়ে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের মতো গাজীপুর জেলার ৫ টি থানা ও পুলিশ সুপারের কার্যালয়ে অদ্য শনিবার ৩০ অক্টোবর “কমিউনিটি পুলিশিং ডে” পালন করা হচ্ছে।

সকাল ১১.০০ ঘটিকায় গাজীপুর জেলা পুলিশ সুপারের কার্যালয় প্রাঙ্গণে মোহাম্মদ ছানোয়ার হোসেন পিপিএম(বার), অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) এর সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার(সদর দপ্তর) নন্দিতা মালাকার, ৫ থানা হতে আগত কমিউনিটি পুলিশের সভাপতি/ সেক্রেটারী, সুশীল সমাজের প্রতিনিধি, গাজীপুর জেলা পুলিশের বাদকদল ও পুলিশ সদস্যদের উপস্থিতিতে এক বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় সাধারণ জনগণ ও পুলিশের সমন্বয়ে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার করণের মাধ্যমে সমাজের অপরাধ দমন, বাল্যবিবাহ প্রতিরোধ, জঙ্গি দমন, মাদক নির্মূল, নারীর প্রতি সহিংসতা, নারী ও শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধ, ধর্ষক ইভটিজার-কে সামাজিকভাবে বয়কটসহ বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করা হয়।

সবশেষে কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রমকে আরও ত্বরান্বিত ও উৎসাহ উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (CPO) এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং মেম্বার (CPM) এর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য যে, গাজীপুর জেলা পুলিশ সুপার কার্যালয়ের পাশাপাশি ৫ টি থানায়(জয়দেবপুর, কালিয়াকৈর, শ্রীপুর, কাপাসিয়া, ও কালীগঞ্জ) সংশ্লিষ্ট সার্কেল অফিসার, থানার অফিসার ইনচার্জ ও স্থানীয় কমিউনিটি পুলিশিং সদস্যদের অংশগ্রহনে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।