শিব চতুর্দশী মেলা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ

0
2

দেবাশিষ গোলদার, সীতাকুণ্ড প্রতিনিধি: বিশ্বের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান সীতাকুণ্ডের চন্দ্রনাথধামে আজ ১১মার্চ থেকে তিনদিনব্যাপী শিব চতুর্দশী মেলা উৎসব শুরু হচ্ছে। শিব চতুর্দশী মেলা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ

এবার শিব চতুর্দশী তিথি ১১মার্চ (২৬ ফাল্‌গুন) বৃহস্পতিবার বিকাল ৩টা ১২ মিনিট ৪৯ সেকেন্ডে শুরু হয়ে ১২মার্চ শুক্রবার বিকাল ৩টা ১১মিনিট ৫৬ সেকেন্ড পর্যন্ত থাকবে। এবার মেলায় করোনা পরিস্থিতি বিবেচনায় রেখেও প্রায় ৮লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করছেন আয়োজকরা। ইতিমধ্যেই সীতাকুণ্ড মেলা কমিটি যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।

দেশের বিভিন্নস্থান থেকে তীর্থযাত্রীরা আসতে শুরু করেছেন। মেলা ও তীর্থযাত্রীদের নিরাপত্তায় সীতাকুণ্ডের প্রশাসন, মেলা কমিটি, স্রাইন কমিটি ৫ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। মেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার বাহিনীর পাশাপাশি বিপুল সংখ্যক মেলা ও স্রাইন কমিটির স্বেচ্ছাসেবক ও সদস্যরা তৎপর থাকবে।

সীতাকুণ্ড পূজা উদযাপন পরিষদ, উপজেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদ, সীতাকুণ্ড হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সনাতনী সংগঠন সেবামূলক কর্মসূচি গ্রহণ করেছে।মেলার স্থান পাহাড়ি দুর্গম এলাকায়, তাই যাত্রী সাধারণকে সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সীতাকুণ্ড মেলা কমিটির নির্বাহী সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় জানান, তিনদিনব্যাপী মেলার সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। তীর্থযাত্রীদে সুবিধার্থে তুর্ণা নিশিতা, সু্‌বর্ণ এক্সপ্রেস, মহানগর প্রভাতীসহ অন্যান্য আন্তনগর ট্রেন সীতাকুন্ডে ৩মিনিট যাত্রা বিরতির ব্যবস্থা করা হয়ে থাকে।

মেলায় সকল প্রকার অসামাজিক কার্যকলাপ, জুয়া, হাউজি, অশ্লীল নৃত্যের আসর নিষিদ্ধ। চন্দ্রনাথ পাহাড়ে উঠার রাস্তাসমূহ সংস্কার ও মেরামতের কাজ দ্রুত গতিতে করা হয়েছে।