চট্টগ্রাম কেন্দ্রে পরীক্ষামূলক অনলাইন চা নিলাম ২৫ বিডারের অংশগ্রহণ

0
4

দেবাশিষ গোলদার,সীতাকুন্ড প্রতিনিধি,চট্রগ্রাম:  চট্টগ্রাম চা নিলাম কেন্দ্রে পরীক্ষামূলকভাবে অনলাইন চা নিলাম কার্যক্রম শুরু হয়েছে। নগরীর আগ্রাবাদে অবস্থিত নিলাম কেন্দ্রে চলতি নিলাম বর্ষের (২০২০-২১) সর্বশেষ নিলামের (৪২তম) আংশিক নিলাম কার্যক্রম অনলাইন চা নিলাম সিস্টেমে গতকাল সোমবার সকালে পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হয়। চট্টগ্রাম কেন্দ্রে পরীক্ষামূলক অনলাইন চা নিলাম ২৫ বিডারের অংশগ্রহণ

বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী অনলাইন চা নিলামের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী বক্তৃতায় বলেন, অনলাইন চা নিলাম দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রমকে আরও গতিশীল করবে।

এতে কোভিড পরিস্থিতিতে চা বিপণনে ও ব্যবসায় নতুন গতির সঞ্চার হবে। তিনি বলেন, অনলাইন চা নিলামের পরীক্ষামূলক যাত্রা দেশের চা শিল্পের ইতিহাসে একটি যুগান্তকারী পদক্ষেপ। দেশের যে কোনো প্রান্ত থেকে বিডাররা অনলাইনে ঘরে বসেই চা বিপণনে অংশ নিতে পারবেন। ফলে ক্রেতাদের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস, সময় ও অর্থের সাশ্রয়ের পাশাপাশি চা বিপণনে স্বচ্ছতা ও জবাবদিহিতা আর দৃঢ় হবে।

অনলাইন নিলামে প্রায় ১২ হাজার কেজি চা বিক্রি হয়েছে। প্রায় ২৫ জন বিডার অনলাইন অকশনে অংশগ্রহণ করে। উল্লেখ্য, আগামী ২০২১-২২ চা নিলাম বর্ষের শুরু থেকেই পরীক্ষামূলক অনলাইন চা নিলাম কার্যক্রম অব্যাহত থাকবে। এর সফলতার উপর ভিত্তি করে আগামী চা নিলাম বর্ষেই নিলাম কার্যক্রম শতভাগ অনলাইনে নিয়ে আসা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

নিলাম অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে টিটিএবি চেয়ারম্যান শাহ মঈনুদ্দীন হাসান, চা বোর্ডের বিপণন কর্মকর্তা আহসান হাবিব, ব্রোকার প্রতিনিধি ও চা ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।