অবৈধ বালু উত্তোলনের অভিযানে ৫টি ডাম্পার গাড়ি জব্দ।

0
2

মোঃ আছমান ছিদ্দিকী মনি চকরিয়া প্রতিনিধিঃকক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা ইউনিয়নের রংমহল এলাকায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধে ও খেলার মাঠ দখল উচ্ছেদে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়েছে। অভিযানের সময় বালু উত্তোলন কাজে নিয়োজিত বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

অবৈধ বালু উত্তোলনের অভিযানে ৫টি ডাম্পার গাড়ি জব্দ।
অবৈধ বালু উত্তোলনের অভিযানে ৫টি ডাম্পার গাড়ি জব্দ।

শনিবার (২৯মে) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট ও রংমহল এলাকায় পৃথক দুটি অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ।

 

অভিযান সূত্রে জানাগেছে, উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রংমহল এলাকায় কতিপয় ব্যক্তিরা সরকারি ইজারাবিহীন অবৈধ ভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে ওই বালুর পয়েন্ট শনিবার বিকেলের দিকে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টিম অভিযান চালায়।

 

অভিযানের সময় ভ্রাম্যমান আদালত বালুর পয়েন্টে অবৈধ বালি উত্তোলন বন্ধে বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়। একই দিন বিকেলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউনিয়নের মালুমঘাট খেলার মাঠ দখল উচ্ছেদে অভিযান পরিচালনা করে খেলার মাঠ অবৈধ দখলবাজদের কাছ থেকে দখল মুক্ত করা হয়েছে।

 

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজের কাছে জানতে চাইলে তিনি বলেন, ডুলাহাজারা মালুমঘাট ও রংমহল এলাকায় দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তি অনুমোদন ব্যতিত আইন লঙ্ঘন করে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ অবস্থার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এনিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযানও চালানো হয়।

 

এছাড়াও বালি উত্তোলনকারীদের প্রশাসন থেকে তাগাদা দিয়ে জানানো হয়েছিল। বর্তমানে প্রশাসনের নির্দেশনা অমান্য করে ফের বালু উত্তোলন বন্ধ না হাওয়ায় বিষয়টি প্রশাসনের নজরে আসলে বিকেলে অভিযান পরিচালনা করা হয়।

 

তিনি আরো বলেন, অভিযানের সময় বালু পয়েন্ট থেকে অবৈধ বালি উত্তোলন বন্ধে বিভিন্ন সরঞ্জামাদি নষ্ট করে বালু পয়েন্ট থেকে ৫টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়।

 

অবৈধ বালি উত্তোলনকারী বিরুদ্ধে প্রশাসনের ভ্রাম্যমান আদালতের এ অভিযান অব্যাহত থাকবে। এছাড়াও মালুমঘাট খেলার মাঠ দখল উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়েছে বলে তিনি জানান।