ডুমুরিয়ায় রাইট হিয়ার রাইট নাউ কর্মসূচি পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
0
রাশিদুজ্জামান সরদার, ডুমুরিয়া খুলনা প্রতিনিধি:
বৃহস্পতিবার সকাল ১০টার সময় ডুমুরিয়া উপজেলা শহিদ জোবায়ের আলী মিলনায়তনে রাইট হিয়ার রাইট নাউ কর্মসূচি পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত। উক্ত সভায় সভাপতিত্ব করেন, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডুমুরিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন রুমা পারভীন, মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম ফিরোজ আহমেদ, সমবায় অফিসার সরদার জাহিদুর রহমান, ঢ়ড়ণ কর্মসূচি সম্পর্কে অবহিত করণ ও ডকুমেন্টারি প্রদর্শন মোঃ জিল্লুর রহমান এরিয়া কো অডিনেটার, ডুমুরিয়া উপজেলা ব্র্যাক কডিনেটার শিখা রাণী, বাস্তবায়ন কর্মকর্তা এস এম আশরাফ হোসেন, সার্ভেয়ার মিরাজুল হোসেন, সাংবাদিক জি এম আব্দুস সালাম, শেখ মাহতাব হোসেন, সুনিল মাষ্টার, শিক্ষক গাজী আব্দুস সালাম,মোঃ গররুম হোসেন প্রমুখ।।
শঢ়ড় প্রেক্ষাপট ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০১৫ অনুযায়ী বাংলাদেশের শতকরা ৩০ ভাগ জনসংখ্যা ১০- ২৪ বছর বয়সী কিশোর কিশোরী। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা ২০২১ অনুযায়ী বাংলাদেশে ১৫ হতে ২৪ বছর বয়সী জনসংখ্যা মোট জনসংখ্যার ৫০ শতাংশের অধিক। কিশোর-কিশোরীদের দৈহিক সুস্বাস্থ্য এবং মানসিক বিকাশ নির্ভর করে বয়স-উপযোগী যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ক তথ্য এবং সেবা প্রাপ্তির উপর। কিন্তু অধিকাংশ কিশোর কিশোরীরা বয়:সন্ধিকালে যে শারিরীক ও মনোদৈহিক পরিবর্তনের মধ্য দিয়ে যায় সে ব্যাপারে তাদের যথেষ্ট ধারণা থাকে না।
কিশোর ও তরুণরা ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে যাতে খোলামেলা কথা বলতে পারে এবং তথ্য প্রাপ্তির ক্ষেত্রে যে সামাজিক ‘ঠাকু’ ও বাধা রয়েছে তা দূর সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং জনমত গড়ে তোলার মাধ্যমে এমন একটি অনুকূল পরিবেশ তৈরি করা, যেখানে কিশোর ও তরুণেরা প্রজনন স্বাস্থ্য বিষয়ে নিঃসংকোচে কথা বলতে পারে এবং সঠিক তথ্য প্রাপ্তির মাধ্যমে তাদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারে। স্বাস্থ্য বিষয়ক সরকারের বিভিন্ন নীতিমালার বাস্তবায়ন এবং স্কুলের শিক্ষাকারিকুলামে প্রয়োজনীয় বিষয়সমূহ অন্তর্ভুক্তির ক্ষেত্রে কিশোর এবং জরুণেরা যেউাণী ভূমিকা পালন করতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্য বইয়ে এ বিষয়ে আলোচনা থাকলেও তা অনেক সময় এড়িয়ে চলা হয় ।
ফলে সঠিক ও বিজ্ঞানসন্ত তথ্য না জানার ফলে কিশোর কিশোরীরা বিভ্রান্তিতে ভোগে। বয়:সন্ধিকালের যত্ন, সন্তান জন্মদানের জন্য গর্ভধারণ, পরিবার পরিকল্পনা পদ্ধতি নির্বাচনসহ বভিন্ন বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী হয়।