ই-প্রেস ক্লাবের স্মার্ট মেম্বারশিপ কার্ডের উদ্বোধন

0
14

সোহেল আহমেদ ভূঁইয়া
নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি

আজ বেলা ১০.০১.২০২৩ তারিখ বেলা ৩ ঘটিকায় ই-প্রেস ক্লাবের স্মাট কার্ডের শুভ উদ্বোধন হয়ে গেলো জাতীয় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনের কনফারেন্স রুমে।
প্রথমে পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে আজকের অনুষ্ঠানের শুরু করা হয়। বাংলাদেশের বহু জেলা থেকে আগত সাংবাদিকদেরকে সাথে নিয়ে ই-প্রেস ক্লাবের স্বপ্নদ্রষ্টা জনাব সৈয়দ ফজলুল কবীর স্মার্ট মেম্বারশিপ কার্ডের উদ্বোধন করেন।
স্বাগত বক্তব্য রাখেন কার্যনির্বাহী সদস্য ডাঃ শফিকুল ইসলাম আজাদ খান। তিনি ই-প্রেস ক্লাবের বিগতদিনের আলোচনা পুনরাবৃত্তি করেন। পরবর্তীতে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ই-প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য ও সিলেট বিভাগীয় প্রধান সাংবাদিক মাসুদ লস্কর। সভায় অতিথিদের মাঝে বক্তব্য রাখেন জাতীয় দৈনিক দেশবাংলা পত্রিকার সম্পাদক দেশবরেণ্য সাংবাদিক সাইদুর রহমান রিমন। তিনি তার বক্তব্যে প্রথমেই ই-প্রেস ক্লাবকে সাধুবাদ জানান এবং তিনি তার বক্তব্যে বলেন, ই-প্রেস ক্লাব তাদের সকল পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়ন করুক এই কামনা করি। আরো বলেন, প্রথমে উপজেলা পর্যায়ে একটি উপজেলাকে মডেল হিসাবে যেনো উপস্থাপনা করা হয়, এতে করে যেনো সবাই ই-প্রেস ক্লাবের প্রতি ঝুকে পড়েন। তিনি বলেন, স্মার্ট মেম্বারশিপ কার্ডে সেন্সর লাগানো থাকলে সাংবাদিকদের গতিবিধিও জানা যায়। পরবর্তীতে বক্তব্যে বিশিষ্ঠ সাংবাদিক অশোক ধর, সম্পাদক- স্বদেশ বিচিত্রা, তিনি আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাবের সাথে কাজ করা ও সাংবাদিকদের কল্যাণে কাজ করার প্রতিশ্রুতি ব্যাক্ত করেন। তিনি আরো বলেন, ই-প্রেস ক্লাবের সুদূর চিন্তা চেতনাকে সমর্থন করি।
ই-প্রেস ক্লাবের উপদেষ্টা আরিফুল ইসলাম জিয়া বলেন, আমি সকল সিনিয়র সাংবাদিকদের পেয়ে নিজেকে ধন্য মনে করছি। আপনাদের থেকে শিখার সুযোগ পেয়েছি। তবে কথা দিচ্ছি ই-প্রেস ক্লাব কাউকেই নিরাশ করবে না। আমরা ইনশাআল্লাহ একটি উপজেলাকে মডেল হিসাবেই দাড় করাবো আপনাদের সবার সহযোগিতা পেলেই।
সর্বশেষে ই-প্রেস ক্লাবের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ ফজলুল কবীর আজ ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে। আধুনিক ও ডিজিটাল দেশ গড়ার কারিগর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে তিনি ধন্যবাদ জানান,সাথে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধা সহ সম্ভ্রম হারানো মা-বোনদের।
পরবর্তীতে অনেকের প্রশ্নের জবাব দেন। তিনি বলেন আজ হতে সাংবাদিক সমাজ স্মার্ট মেম্বারশিপ কার্ডের মধ্য দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবে পদার্পণ করলো। একজন সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেন, কোন সাংবাদিকই হলুদ সাংবাদিক না। একজন সাংবাদিক কার্ড নেন সম্পাদক এর সাথে যোগাযোগের মাধ্যমেই। এখানে সেই সাংবাদিকদের হলুদ সাংবাদিক অথবা অবৈধ সাংবাদিক বলা যাবে না। তিনি আরো বলেন অনেকেই সাংবাদিকদের প্রশিক্ষণের নামে টাকা নিয়ে সার্টিফিকেট প্রদান করেন। যে সার্টিফিকেট কিনা পরবর্তীতে কোন কাজেই আসবে না। আমরা ই-প্রেস ক্লাব কার্ড বাণিজ্য অথবা সার্টিফিকেট বাণিজ্যে কখনোই থাকবো না। স্মার্ট কার্ডের ব্যাপারে তিনি বলেন, বিশ্বের ইতিহাসে সাংবাদিক সংগঠন হিসাবে স্মার্ট মেম্বারশিপ কার্ড শুধুমাত্র ই-প্রেস ক্লাবই ব্যবহার করছে। আমরা এই কার্ডের মাধ্যমে ১১টি সেবা দিতে পারবো। সাংবাদিকদের সদস্য নেওয়ার ব্যাপারে কথা বলতে যেয়ে তিনি জানান, আমাদের সকল সদস্যের ডাটা আমাদের কাছে নেওয়া আছে যা ই-প্রেস ক্লাবের সার্ভারে পাওয়া যাবে। আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানে আরো ছিলেন, উপদেষ্টা – আরিফুল ইসলাম জিয়া, ডাঃ শফিকুল ইসলাম আজাদ খান- কার্যনির্বাহী সদস্য, বাপ্পী সরদার, সম্পাদক – সবুজ বার্তা, সোহেল আহমেদ ভূঁইয়া, কার্যনির্বাহী সদস্য – ই-প্রেস ক্লাব, শাহ মোঃ কামাল- অপরাধজগত, মাহফুজ হাবীব শিশির- গ্রামীণকন্ঠ (চুয়াডাঙ্গা জেলা), সোহেল রানা – স্টাফ রিপোর্টার ( এবিসি ন্যাশনাল নিউজ), তৌফিকুল ইসলাম জামালপুর জেলা (দৈনিক ভোরের চেতনা), সাইদুল ইসলাম – অপরাধসূত্র,রবিউল হোসেন , আকরাম হোসেন , রমজান আলী নয়ন, আতিকুল ইসলাম, দেওয়ান মিয়া, এডঃ শফিকুল ইসলাম, সম্পাদক বি,ডি,সি, ক্রাইম বার্তা, ফয়সাল হাওলাদার, এডঃ খন্দকার শাহরিয়ার, দেওয়ান মিয়া, দৈনিক ইত্তেফাক রাজশাহী বিভাগীয় ব্যুরো মিজানুর রহমান মিয়া, সাগরিকা আক্তার- দৈনিক প্রতিদিনের কাগজ সহ আরো অনেক সাংবাদিকবৃন্দ। এরপর সকলকে নিয়ে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।