মহাপুরুষ সৈয়দ জাফর

0
3

মোঃ শাহাদত হোসাইন, মাগুরা জেলা প্রতিনিধি: মরহুম সৈয়দ জাফর ছাদেক (র:) (আলোকদিয়ার পীর, মাগুরা) ২০শে ফেব্রুয়ারী ১৮৯৭ সালে মাগুরা জেলার আলোকদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।মহাপুরুষ সৈয়দ জাফর

তিনি বরেন্য তাপস হযরত শাহ আলী বোগদাদি(র:) এর বংশধর্। সৈয়দ জাফর সাদেকের পূর্বপুরুষেরা অনেকেই ধর্মপ্রান ও জ্ঞানবান ছিলেন। তার উত্তর পুরুষ হযরত শাহ হাফিজ (র:) মাগুরা জেলার আলোকদিয়া গ্রামে বসতি স্থাপন করেন।

হযরত শাহ হাফিজ (র:) এর বংশ ধরেরা কয়েক পুরুষ ধরেই মাগুরা জেলার আলোকদিয়া গ্রাম সহ আশেপাশের বিভিন্ন এলাকায় ইসলাম প্রচারের গুরুদায়িত্ব পালন করেন। মাগুরার কৃতি সন্তান শিক্ষাবিদ ও কবি সৈয়দ আলি আহসান, শিক্ষাবিদ আলি আশরাফ, ড: সৈয়দ সাজ্জাদ হোসেন, অধ্যাপক সৈয়দ আলি নকী প্রমুখ বরেন্য ব্যাক্তিবর্গ এ বংশেরই সন্তান।

সৈয়দ জাফর সাদেক(র:) ০১লা ডিসেম্বর ১৯৮৪ সালে চির বিদায় গ্রহন করেন।তার কিছু কারামতী বা কিংবদন্তী আজও মানুষের মুখে মুখে ছড়িয়ে আছে। লোকমুখে শোনা তেমন কয়েকটি কারামতীঃ তখনকার সময়ে গন্যমান্য ব্যাক্তিবর্গ দাওয়াত মেজবানিতে ঘোড়ায় চরে যাতায়াত করতেন।

তো তেমনি একটি দাওয়াত তিনি পেয়েছেন, আর্থিক অবস্থা সচ্চল না থাকায় তিনি তার মাকে জিজ্ঞাসা করছেন যে কিভাবে সে দাওয়াতে যাবে। উল্লেখ্য তিনি তখন মাটির দেওয়ালে বসে মায়ের সাথে কথা বলছিলেন আর মা রান্না করছিলেন।

মায়ের জবাব ছিল খুবই অস্বাভাবিক, তিনি বললেন তুমি যে দেওয়ালে বসে আছো তাতে করেই যাও। তখন কিশোর সৈয়দ জাফর সাদেক দেওয়ালে চড়ে দাওয়াতে হাজির হলেন। কিংবদন্তী ইতিহাস নয়। এটাকে বিশ্বাস করা বা না করা ব্যাক্তির অধীন।