ডিপিএড চুড়ান্ত পরিক্ষা: স্বাস্থ্যঝুকিতে প্রায় ২০ হাজার প্রশিক্ষণার্থী

0
1492

সময়ের পাতা : স্ব শরীরে উপস্থিত হয়ে ডিপিএড এর চুড়ান্ত পরিক্ষায় সময় সূচি প্রকাশ করায়  দেশের ৬৭ টি পিটিআই এ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ডিপিএড প্রশিক্ষণরত ১৯ হাজার নয়শত তেতাল্লিশ জন প্রশিক্ষণার্থী স্বাস্থ্যঝুকিতে রয়েছে।ডিপিএড চুড়ান্ত পরিক্ষা: স্বাস্থ্যঝুকিতে প্রায় ২০ হাজার প্রশিক্ষণার্থী

হঠাৎ করে স্বশরীরে চুড়ান্ত পরীক্ষা গ্রহণের সময় সূচি প্রকাশ করায় অনেকেরই দুশ্চিন্তাকে আরও বাড়িয়ে দিয়েছে এবং করোনা সংক্রমণ হওয়ার আশাঙ্খাও রয়েছে।

জানা যায় ডিপিএড শিক্ষণার্থীদের করতে হয়েছে পাঠ্যপুস্তক পর্যালোচনা, ইনকোর্স প্রশিক্ষণের অংশ হিসাবে করতে হয়েছে প্রশ্নপত্র প্রণয়ন, এ্যাসাইনমেন্ট তৈরি, লগবই ও প্রতিবেদন তৈরি। এছাড়াও বিভিন্ন সামাজিক কার্য্যক্রমও তাদের সম্পাদন করতে হয়েছে।

শিক্ষা বর্ষের শুরু হতে পাঠ্যপুস্তক পাওয়ার কথা থাকলেও গত বছরের শেষ দিকে সেপ্টেম্বর মাসে প্রথম তাদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেওয়া হয়। প্রশিক্ষণের কাজে সারা বছর ব্যস্ত রাখা হলেও প্রশিক্ষণার্থীরা গত ডিসেম্বরে চুড়ান্ত মূল্যায়নের জন্য প্রস্তুতি নেয়। কিন্তু সে সময়ে পরীক্ষা না নিয়ে করোনার এ দ্বিতীয় ঢেউয়ের মধ্যে কর্তৃপক্ষের চুড়ান্ত পরীক্ষা সময় সূচি প্রকাশ করায় প্রশিক্ষণার্থীদের শঙ্কিত করে তুলেছে স্বাস্থ্য সুরক্ষা নিয়ে।

এদিকে ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালায় কয়েক দিন আগেই দশম থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের স্কুল খুলে দেওয়া হয়। এরপরই রাজ্যের মালাপ্পুরাম জেলার পাশাপাশি দুটি স্কুলের দশম শ্রেণির ১৮৯ জন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে। একই সঙ্গে স্কুলে ৭০ জন শিক্ষক ও কর্মীও আক্রান্ত হয়েছেন করোনায়। এ নিয়েও প্রশিক্ষার্থীদের মনে ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে।