আন্তর্জাতিক অঙ্গনে সম্মাননা পেল জাককানইবি শিক্ষার্থী জিহাদের চলচ্চিত্র

0
3

মোঃ এরশাদ, জাককানইবি প্রতিনিধি।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ জিহাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রান অ্যাওয়ে’ বিআইএম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ব্রাজিল ২০২১ এ দুটি বিভাগে পুরষ্কার পেয়েছে।

ফিল্ম ফেস্টিভাল কমিটির অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা যায় চলচ্চিত্রটি ‘সেরা অভিনেত্রী’ এবং ‘সেরা চিত্রগ্রাহক’ বিভাগে পুরষ্কার পায়।

‘রান অ্যাওয়ে’র নির্মাতা ইশতিয়াক আহমেদ জিহাদ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের ফিল্ম এন্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগে পড়াশোনা করছেন। করোনার এই বন্ধে গতবছরের মে মাসে নিজ বাড়িতে তিনি চলচ্চিত্রটি নির্মাণ করেন।

পুরষ্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জিহাদ সময়ের পাতাকে বলেন, “আমি সবসময় চেষ্টা করি আমাদের সবার আশপাশে প্রতিনিয়ত ঘটতে থাকা ঘটনাগুলোকে আমার সিনেমায় তুলে ধরতে। সাধারণ মানুষের জীবনধারা, তাদের দুঃখ-কষ্ট গুলো সবার সামনে তুলে ধরতে। এরই ধারাবাহিকতায় রান অ্যাওয়েতে আমি করোনার এই অসুস্থ সময়ে একজন পোশাক কর্মীর গল্প বলতে চেয়েছি।

তার গ্রামের বাড়িতে থাকা মা, বাবা, বোনের সাথে তার সম্পর্কের টানাপোড়ন দেখাতে চেয়েছি। দিনশেষে চেয়েছি রান অ্যাওয়ে হয়ে উঠুক এই অসুস্থ সময়ে নিম্নশ্রেণীর সকল মানুষের প্রতিচ্ছবি।”

জিহাদ আরো জানান, এর আগেও দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসব থেকে তার পরিচালিত চলচ্চিত্র মোট ৮টি পুরস্কার জিতেছেন। তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্র হল – God Gift (2019), Las Consecuencias (2019), Ruido (2019), The Shooting (2020), Attention (2020), The Last Marvel Of Peru (2020), One day of aslam (2020), Indro (2021). গত কিছুদিন আগে মারমা ভাষার সল্পদৈর্ঘ চলচ্চিত্র “দুধভাতে উৎপাত” পরিচালনা করেন তিনি। চলচ্চিত্রটি চট্টগ্রামের বান্দরবানে শুট করা হয় বলে জানিয়েছেন এই তরুন নির্মাতা।

এবারে বিআইএম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ এ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় এক শতাধিক চলচ্চিত্র জমা দেওয়া হয়েছে। ব্রাজিলের স্বনামধন্য স্বাধীন চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা, অভিনেত্রীরা এ উৎসবে বিচারক হিসেবে ছিলেন এবারের বি আই এমে।