রান পাহাড়ের ম্যাচে ‘ড্র’ তেই মীমাংসা। 

0
2

মোঃ শাহীন:  অবশেষে অমীমাংসিতই থেকেছে বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার রান বন্যার ম্যাচ।দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের ফলাফল এসেছে ‘ড্র’।গতকাল ৩ উইকেট হারিয়ে ৫১২ রানে চতুর্থ দিন শেষ করা টিম শ্রীলঙ্কা আজ আবার শুরু করে পঞ্চম দিনের খেলা।আগের দিনে ২৯ রানে পিছিয়ে থাকা লংকানরা আজ ইনিংস ঘোষণা করে ‘১০৭’ রানের লিড নিয়ে।

রান পাহাড়ের ম্যাচে 'ড্র' তেই মীমাংসা। 
রান পাহাড়ের ম্যাচে ‘ড্র’ তেই মীমাংসা।

তবে গতকাল বাংলাদেশের বোলাররা উইকেট শূন্য থাকলেও আজ প্রথম সেশনেই মিলেছে উইকেটের দেখা।২৪৪ রানে করে আড়াইশোর মাইলফলক ছুঁতে যাওয়া লংকান অধিনায়ক দিমুথ করুরাত্নে এবং ১৬৬ রানে থাকা ধনাঞ্জয়া ডি সিলভা দুজনকেই ফেরান তাসকিন।ঐ সেশনেই ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা।সবশেষ ১০৭ রানে এগিয়ে থেকে ৬৪৮ রানে ৮ উইকেট হারিয়ে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে লংকানরা।

 

এর জবাবে খেলতে নেমে শুরুটা মোটেও ভালো হয় নি বাংলাদেশের।ব্যক্তিগত ১ রানে সাইফ ও ০ রান করে শান্ত ফিরে যাওয়ার পর দলীয় ২৭ রানেই ২ উইকেট হারায় টাইগাররা।দলের বিপর্যস্ত সময়ে ত্রাতা হয়ে আসেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল।ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে দ্রুতই পূরন করে নেন অর্ধশত রান।অধিনায়ক মুমিনুলকে সঙ্গী করে রেকর্ডময় ব্যাটিংয়ে বাংলাদেশকে নিয়ে যান নিরাপদ একটা অবস্থানে।

 

৩৩ ওভারে ২ উইকেট খুইয়ে স্কোরবোর্ডে ১০০ রান নিয়ে পঞ্চম দিনের দ্বিতীয় সেশন শেষ করে বাংলাদেশ।ঠিক তখনই ক্যান্ডির আকাশ থেকে নামে বৃষ্টিধারা।বৃষ্টি না থামলে একসময় তৃতীয় সেশন না খেলিয়েই ম্যাচটি ‘ড্র’ ঘোষণা দিয়ে দেন অফিশিয়ালরা।ম্যাচ সেরা নির্বাচিত হন লংকান অধিনায়ক দিমুথ করুনারাত্নে।

 

এর আগে গত ২১ এপ্রিল পাল্লেকেলে তে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশী অধিনায়ক মুমিনুল হক।শান্তর দেড়শো এবং মুমিনুল,মুশফিক,লিটনদের অর্ধশতক ও তামিমের আনলাকি ৯০ রানে আউট হওয়া ইনিংসের বদৌলতে প্রথম ইনিংসেই রান পাহাড় গড়ে ফেলে বাংলাদেশ।৮ উইকেট হারিয়ে ৫৪১ রান নিয়ে তৃতীয় দিনে এসেই করা হয় ইনিংস ঘোষণা।

 

জবাবে খেলতে নেমে প্রতুত্তরটা দারুণভাবেই দিয়েছেন দিমুথ করুনারাত্নে-ধনাঞ্জয়া সিলভারা।ব্যক্তিগত ৫৮ রানে ওপেনার লাহেরু তিরমানে ফিরে গেলেও এ দুজন করেন প্রায় সাড়ে তিনশো রানের পার্টনারশিপ।যা বাংলাদেশের বিপক্ষে এখন তাদের সেরা পার্টনারশিপ।

 

সংক্ষিপ্ত স্কোরবোর্ড

 

(১ম ইনিংস)

বাংলাদেশ ৫৪১-৭/১৭৩ (ডিক্লেয়ারড)

 

নাজমুল হোসেন শান্ত ১৬৩(৩৭৮)

মুমিনুল ১২৭(৩০৪)

তামিম ৯০ (১০১)

 

ভিশওয়া ফার্নাননদো ৯৬/৪

 

(১ম ইনিংস)

শ্রীলঙ্কার ৬৪৮-৮/১৭৯ ওভার (ডিক্লেয়ারড)

 

করুনারাত্নে ২৪৪* (৪৩৭)

ধনাঞ্জয়া ডি সিলভা ১৬৬* (২৯১)

তিরিমানে ৫৮ (১২৫)

 

তাসকিন ১১২/৩,তাইজুল ১৬৪/২,এবাদত ৯৯/১,মিরাজ ১৬০/১

 

(২য় ইনিংস)

বাংলাদেশ ১০০-২/৩৩

তামিম ৭৪* (৯৮)

মুমিনুল ২৩* (৮৬)

 

ফলাফলঃ ড্র।