আত্রাইয়ে নদী সংরক্ষণে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা

0
5

তপন কুমার সরকার, আত্রাই প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে জাতীয় নদী রক্ষা কমিশন ও নৌপরিবহণ মন্ত্রণালয় উদ্যোগে “নদী দূষণ, অবৈধ দখলদারিত্ব এবং অন্যান্য দূষণ থেকে ৪৮ নদী রক্ষা ও নদীর তথ্য ভান্ডার তৈরি ও সমীক্ষা প্রকল্প (১ম পর্ব) উপজেলা নদী সংরক্ষণ শীর্ষক উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে নদী রক্ষা কমিটি এর আয়ােজন করেন। কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামাণিক। কর্মশালায় বিশেষ অতিথি নদী সমীক্ষা প্রকল্পের ওয়াটার রিসাের্স এক্সপার্ট মােঃ সাজিদুর রহমান সরদার ও সহকারী কমিশনার কাজি মোহাম্মদ অনিক ইসলাম প্রজেক্টরের মাধ্যমে এর তাৎপর্য তুলে ধরেন। বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা, ওসি (তদন্ত) মোজাম্মেল হক কাজি, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আক্তারুজ্জামান, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস ছালাম, কৃষি অফিসার কে এম কাওছার হোসেন, যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, আত্রাই প্রেসক্লাব সভাপতি রুহুল আমীন, সহসভাপতি তপন কুমার সরকার, উপজেলা প্রেসক্লাব সভাপতি একেএম কামাল উদ্দিন টগর, বিশিষ্ট নদী গবেষক মাহবুব সিদ্দিকী, এমএএম কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুবউল আলম দুলু, মহিলা কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ জিয়াউর রহমান প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নদী রক্ষা প্রোগ্রাম অফিসার সেলিনা সুলতানা। কর্মশালায় বক্তারা বলেন, বর্তমানে প্রায় সকল নদী তার প্রাণপ্রবাহ হারিয়ে ফেলেছে। দেশের জনসংখ্যা দ্রুত বৃদ্ধিতে বিভিন্নমুখী উন্নয়নে বিরুপ প্রভাব পড়েছে । এতে নদীর নাব্যতা সংকট, গতিপথ পরিবর্তনে প্রাকৃতিক কারণের সাথে মানবসৃষ্ট কারণও যােগ হয়েছে।

প্রতিনিয়ত অবৈধভাবে দখল হয়ে যাচ্ছে দেশের নদ-নদী । শহর, শিল্প কারখানা ও গৃহস্থালির ময়লা আবর্জনা নদীতে ফেলা হচ্ছে। পানি দূষণের ফলে জীববৈচিত্র্য ক্রমান্বয়ে ধ্বংসের মুখে পড়ছে। তাছাড়া স্বাদু পানির প্রজাতিসমূহ বিপন্ন হয়ে পড়ছে। যােগাযােগ ব্যবস্থা ব্যহত হচ্ছে। কৃষিতে বিরুপ প্রভাবের সাথে জলজ প্রাণী ও উদ্ভিদ হারাচ্ছে। আবাসস্থল এবং মৎস্য সম্পদের উপরও প্রভাব পড়ছে যা সরাসরি দেশের অর্থনৈতিক ও পরিবেশ ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করছে। তাই নদী রক্ষা করতে সকলের সহযোগিতা কামনা করা হয়।