একজন ইউপি চেয়ারম্যানের ঝুলিতে যতো পুরষ্কার

0
18
মারুফ হাসান ত্বোহা:
জনাব মোঃ আব্দুল মালেক মাষ্টার। কুড়িগ্রাম সদর উপজেলার ৪নং ঘোগাদহ ইউনিয়ন পরিষদের পরপর দুইবার নির্বাচিত সাবেক চেয়ারম্যান। নিরলস পরিশ্রমী মোঃ আব্দুল মালেক মাষ্টার ঘোগাদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন দুই মেয়াদে ।
মূলত পেশা তার শিক্ষকতা, কিন্তু জনগনের চাওয়া ও ভালোবাসার প্রতিদান স্বরূপ ঘোগাদহ ইউনিয়নের ২০০৩ সালে তিনি চাকা প্রতীক নিয়ে প্রথম নির্বাচন করেন। ঐ নির্বাচনে নিরষ্কুশ ভোট পেয়ে ঘোগাদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ঘোগাদহ ইউনিয়ন পরিষদ নির্বাচন হয় ২০১১ সালে। ব্যাপক জনসমর্থন ও মানুষের পাশে থাকার তাগিদে সেই নির্বাচনেও তিনি মনোনয়ন দাখিল করেন। সেবছর তিনি নির্বাচন করেন দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে। প্রথমবারের মতো দ্বিতীয় নির্বাচনেও ঘোগাদহ ইউনিয়নের জনগন জনাব মোঃ আব্দুল মালেক মাষ্টারের উপর আস্থা রাখেন। ঐ নির্বাচনেও তিনি জয়লাভ করেন। চেয়ারম্যান থাকাকালীন মেধা ও মনন দিয়ে কাজ করে গেছেন ইউনিয়নবাসীর সাথে থেকে,শতভাগ স্যানিটেশন,ঘোগাদহ ইউনিয়ন কমপ্লেক্স সহ বিভিন্ন উন্নয়নমূলক, সচেতনামূলক ও সমাজসমর্থিত কাজের সাথে ঘোগাদহ ইউনিয়ন যুক্ত হয়েছে তার সময়েই। তিনি তার অবদানের জন্য বিভিন্ন সময় পেয়েছেন নানা পদক-পুরষ্কার। যেসকল পুরষ্কার ঘোগাদহ ইউনিয়নবাসীকে দিয়েছে গর্ব ও অহংকার করার খোরাক।
সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য পেয়েছেন মাদার তেরেসা এওয়ার্ড -২০১২,
মাদার তেরেসা এওয়ার্ড -২০১২
“মহাকবি কায়কোবাদ সম্মাননা-২০১২”, ও কবি সুফিয়া কামাল সম্মাননা-২০১২”
কবি সুফিয়া কামাল সম্মাননা
কুড়িগ্রাম জেলার আদর্শ ইউপি চেয়ারম্যান হিসেবে মনোনিত হয়ে পেয়েছেন নবাব সিরাজউদ্দৌলা সিজেএফবি পদক ২০১২ ও মানবাধিকার সম্মাননা।
নবাব সিরাজউদ্দৌলা সিজেএফবি পদক ২০১২
এছাড়াও দুর্যোগ ও জলবায়ু ঝুকি ব্যবস্থাপনায় বিশেষ অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০১৪ সালে পেয়েছেন বিশেষ সনদ।
অসাধারণ মেধাবী ও পরিশ্রমী এই মানুষটি ১৯৬৯ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি মানুষ গড়ার কারিগর। মোঃ আব্দুল মালেক ঘোগাদহ মালেকা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনি একাধারে বাংলাদেশ শিক্ষক সমিতি কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি ও বাংলাদেশ স্কাউট কুড়িগ্রাম জেলার সহকারী কমিশনার। শিক্ষকতায় সফলতার জন্যও তিনি বিভিন্ন সময় পুরষ্কৃত হয়েছেন। সর্বশেষ শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ এ নির্বাচিত হন কুড়িগ্রাম জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান। উল্লেখ্য, তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ঢাকার কেন্দ্রীয় নির্বাহী পরিষদের নবনির্বাচিত সহসভাপতি হয়েছেন এ বছরই।