গাজীপুরের নাটমন্দিরে ৮ মার্চ আন্তর্জাতিক নারীদিবস ২০২১ উৎযাপন

0
5

গাজীপুর, প্রতিনিধিঃ-গাজীপুরে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস ২০২১উদযাপন উপলক্ষে নাটমন্দির গাজীপুর জেলা প্রশাসন কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব এস এম তরিকুল ইসলাম, জেলা প্রশাসক গাজীপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃনন্দিতা মালাকার, অতিরিক্ত পুলিশ সুপার গাজীপুর। এডভোকেট রিনা পারভীন, চেয়ারম্যান উপজেলা পরিষদ গাজীপুর সদর গাজীপুর।

জনাব সেলিনা ইউনুস চেয়ারম্যান জাতীয় মহিলা সংস্থা গাজীপুর।অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জনাব মামুন সরদার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্ভিক) গাজীপুর। সার্বিক আয়োজনে ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর জাতীয় মহিলা সংস্থা গাজীপুর, কেয়ার বাংলাদেশ গাজীপুর, সার্বিক সহযোগিতায় জেলা প্রশাসক গাজীপুর। নারীদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা বক্তব্য রাখেন উপস্থিত থাকা বক্তারা। আন্তর্জাতিক নারী দিবসের পূর্বনাম ছিলো আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস)।

প্রতি বছর মার্চ মাসের ৮ তারিখে পালিত হয় এ দিবসটি ।সারা বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবস উদযাপন করে থাকেন। বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদযাপনের প্রধান লক্ষ্য এক এক প্রকার হয়। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদযাপনের মুখ্য বিষয় হয়, আবার কোথাও মহিলাদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠা বেশি গুরুত্ব পায়।

১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের আহ্বান করলে এরপর থেকে বিশ্বব্যাপী দিনটি পালিত হয়ে আসছে।

নারী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

‘বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচার বিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, এ দেশের নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ। নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সম-অংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।

প্রধানমন্ত্রী বাণীতে আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় জীবনের সকল ক্ষেত্রে নারীর সম-অধিকারের বিষয়টি সংবিধানে নিশ্চিত করেছেন।