ডিম আগে না মুরগী ? অবশেষে ধাধার উত্তর পাওয়া গেলো

0
12

আরাফাত রহমান , রাজবাড়ী জেলা প্রতিনিধী , রাজবাড়ী

দীর্ঘদিন ধরেই মহা বিতর্কিত একটি ধাধা, ডিম আগে নাকি মুরগী ? এই মহা বিতর্কিত প্রশ্নের উত্তর যুক্তি দিয়ে খোজা একেবারেই অসম্ভব । কারন যদি কেউ বলে ডিম আগে তাহলে প্রশ্ন থেকে যায় ডিম আসলো কোথা থেকে ? আবার যদি কেউ বলে মুরগী আগে তাহলেও প্রশ্ন থেকেই যায় ডিম না থাকলে মুরগী আসলো কোথা থেকে ? ডিম থেকেই তো মুরগী হয় । তবে অবশেষে উত্তর মিললো যুগ যুগ ধরে চলে আসা এই ধাধার ।

অবশেষে সমাধান মিললো বিতর্কিত এই ধাধার । একটি গবেষনার পর জানা গেছে পৃথ্যিবীতে কোনটা আগে এসেছে ? ডিম ? নাকি মুরগী ? ধাধার উত্তর খুজতে গবেষনা করেছেন ইউনাইটেড কিংডমের ওয়ারউইক ও শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অনেক অধ্যাপক । দীর্ঘ গবেষনার পর তারা জানিয়েছেন পৃথিবীতে ডিমের আগে মুরগী এসেছে । কারন প্রাণীর উদ্ভব ছাড়া তার সন্তান বা ডিম উৎপন্ন হতে পারেনা ।

ডিমের খোসায় আছে ওভোক্লিডিন নামক একটি প্রোটিন যা ছাড়া ডিম তৈরি করা সম্ভব না । আর এই প্রোটিন তৈরি হয় মুরগীর জরায়ুতে । যতক্ষন না মুরগীর জরায়ু থেকে প্রাপ্ত এই প্রোটিন ডিম তৈরিতে ব্যাবহার না করা হয় ততক্ষ্ন পর্যন্ত ডিম তৈরি হয়না ।

এভাবে পৃথিবীতে ডিমের আগে মুরগীর আগমন হয় বলে নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা । যখন মুরগী আসে তখন তার জরায়ুতে ওভোক্লিডিন তৈরি হয় ও তার জরায়ুতে পৌছে যায় । তাই অনেকাংশেই নিশ্চিতভাবেই বলা যায়, মুরগীর অস্তিত্ব এই পৃথিবীতে আগে এসেছে ।