চবি বন্ধুসভার সাহিত্য ও সাংবাদিকতার উপর অনলাইন কর্মশালা

0
2

রেদওয়ান আহমদ, চবি প্রতিনিধিঃ

‘প্রথম আলো বন্ধুসভা’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ ‘সাহিত্যের হাতেখড়ি’ ও ‘সাংবাদিকতার বুনিয়াদ’ শিরোনামে গত ০৭ ও ০৯ই মে ২০২১ তারিখে বৈদ্যুতিক যোগাযোগ মাধ্যমে দুইদিন ব্যাপী আলোচনা শীর্ষক একটি কর্মশালার আয়োজন করে। উক্ত আয়োজনে উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব আদনান মান্নান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মাধব চন্দ্র দাশ। এবং এতে দেশের বিভিন্ন জেলা ও বন্ধুসভা হতে প্রায় একশোজন শিক্ষার্থী অংশ নেয়।

০৭ই মে ২০২১ তারিখ বেলা ৩টায় অনুষ্ঠান বিষয়ক সম্পাদক শাহনাজ ঝুমুর সঞ্চালনায় এই কর্মশালাটির শুভ উদ্বোধন করেন দেশ বরেণ্য কবি, কথাসাহিত্যিক ও প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক।

অতঃপর, ‘সাহিত্যের হাতেখড়ি’ বিষয়ক কর্মশালাটিতে আলোচক হিসেবে উপস্থিত হোন প্রথম আলোর যুগ্ম সম্পাদক, কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী। দীর্ঘ ১ ঘণ্টার কর্মশালাটিতে তিনি ছোটগল্প ও উপন্যাসের গতি-প্রকৃতি, চরিত্রায়ণ ও বিন্যাস নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং বন্ধুদের প্রশ্নোত্তরের জবাব দেন। তিনি বলেন, “ছোটগল্প ও উপন্যাস লিখতে গেলে লেখককে সে উপন্যাসের চরিত্রগুলোর সাথে একাকার হয়ে প্রেক্ষাপট অনুযায়ী স্থান, কাল, পাত্রগুলোর এমনভাবে বর্ণনা করতে হবে, পাঠকের কাছে তা যেনো বিশ্বাসযোগ্য হয়ে উঠে।”

এরপর পুনরায় ০৯ই মে ২০২১ তারিখ বেলা ৩টায় অনুষ্ঠান বিষয়ক সম্পাদক শাহনাজ ঝুমুর সঞ্চালনায় ‘সাংবাদিকতার বুনিয়াদ’ শিরোনামে কর্মশালাটির আলোচক হিসেবে উপস্থিত হোন প্রথম আলোর যুগ্ম সম্পাদক, কবি ও কথাসাহিত্যিক ওমর কায়সার। আলোচনায় তিনি নাগরিক সাংবাদিকতা ও পেশাগত সাংবাদিকতা নিয়ে আলোচনা করেন এবং বন্ধুদের প্রশ্নোত্তরের জবাব দেন। এবং ফিচার, প্রতিবেদন বা একটি রিপোর্ট কিভাবে লিখতে হয় তা নিয়েও বিস্তর আলোচনা করেন। তিনি বলেন, ” একজন প্রতিবেদকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো তার দৃষ্টিভঙ্গি। তাকে হতে হবে তীক্ষ্ণ। তার ভাষা হতে হবে সহজ, সাবলিল। এবং তার প্রতিবেদনের বাক্যগুলো হতে হবে ছোট ছোট।”