ঢাকার দক্ষিণ বনশ্রীতে চলছে নির্বিচারে কুকুর নিধন

0
16

খালিদ আহমেদ রাজা (স্টাফ রিপোটার)

সম্প্রতি রাজধানীর দক্ষিণ বনশ্রী এলাকায় নির্বিচারে কুকুর নিধনের অভিযোগ পাওা গেছে। প্রতিনিয়ত সেখানে পিটিয়ে কুকুর হত্যা করা হচ্ছে।

গত ৫ মার্চ, শুক্রবার একটি মা কুকুরকে পিটিয়ে রক্তাক্ত করলে এলাকার একটি প্রাণি অধিকার সংগঠনের সদস্যরা কুকুরটিকে নিকটস্ত একটি প্রাণি হাসপাতালে নিয়ে যান।

পরদিন আরও একটি কুকুর পিটিয়ে হত্যা করলে এলাকার প্রাণি অধিকার কর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তারা জানান, প্রতি বছর মা কুকুরগুলো বাচ্চা জন্ম দেয়ার পরপরই সেগুলোকে বিষ দিয়ে মেরে ফেলা হয়।

‘দক্ষিণ বনশ্রী প্রাণি কল্যাণ সংঘ’ এর আহবায়ক মিজ ফারহানা মেহজাবিন সিনথী অভিযোগ করেন, প্রতিনিয়তই এখানে প্রতীক রুপশ্রী প্রকল্পের লোকজন আইন ভেঙে নির্বিচারে কুকুর নিধন করছেন।

তিনি জানান, ২০১৯ সালের প্রাণি কল্যাণ আইনে বলা হয়েছে, মালিকানাবিহীন কোনো প্রাণি নিধন বা স্থানান্তর দণ্ডনীয় অপরাধ। এছাড়া ২০১৪ সালে একটি প্রাণিপ্রেমী সংগঠনের রিট আবেদনের প্রেক্ষিতে কুকুর নিধনে নিষেধাজ্ঞা রয়েছে আদালতেরও।

প্রতীক রুপশ্রী প্রকল্পের কুকুর হত্যাকারীদের একজন ডা. মো. মারুফ উর রহমান এই প্রতিবেদকের কাছে কুকুর নিধনের বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, ‘প্রতীক রুপশ্রী প্রকল্পের ভিতরে কুকুরের উৎপাত অনেক বেড়ে গেছে এবং গত কয়েকদিন আগে আমার শ্বশুরকে একটি কুকুর কামর দিয়েছে।

আমরা বিষয়টি প্রকল্পের সেন্ট্রাল কমিটিকে অবগত করেছি। তারা প্রকল্পের ভিতরের কুকুরগুলোকে অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন এবং প্রকল্পের ভিতর কুকুর প্রবেশ করলে সিকিউরিটি গার্ডরা কুকুরগুলোকে বের করে দিয়ে থাকেন।’

সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে অবগত নন বলে জানান। তিনি আরও বলেন, অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।