কুড়িগ্রামে নিজ উদ্যোগে গড়ে উঠেছে উওরবঙ্গ জাদুঘর

0
27

খালিদ আহমেদ রাজা:

কুড়িগ্রাম শহরের ব্যাপারী পাড়ায় নিজ উদ্যোগে গড়ে উঠেছে এই উওরবঙ্গ জাদুঘর। নতুন শহরে অবস্থিত তাদের দ্বিতলা আটটি কক্ষ, ছয়টি বেলকনিবিশিষ্ট বাসভবনে সাজানো রয়েছে মুক্তিযুদ্ধ, ইতিহাস ও আঞ্চলিক ঐতিহ্যের নানা নিদর্শন। তারা বাসভবনটি শুধু রাতে ঘুমানোর জন্য ব্যবহার করছেন। তবে শুধু শনিবার সকাল ৯.৩০ থেকে ২.৩০ প্রযর্ন্ত সবার জন্য উমুক্ত রাখা হয়েছে দর্শনার্থীদের দেখার জন্য। জাদুঘরটি ২০১২ সালে প্রতিষ্ঠিত হলেও দর্শনার্থীদের জন্য উমুক্ত করা হয়েছে ২০১৫ সাল থেকে।
উওরবঙ্গ জাদুঘরের প্রতিষ্টাটাঃ
অ্যাডভোকেট এস.এম. আব্রাহাম লিংকন ও তার সহ সহধর্মিণী নাজমুন নাহার সুইটি। “কুড়িগ্রাম মজিদা আদর্শ ডিগ্রি কলেজের বাংলা বিভাগের শিক্ষিকা”

উত্তরবঙ্গ জাদুঘরে স্থান পেয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত গৌরবের তথ্যউপাত্ত, স্বাধীনতাবিরোধী শক্তির দলিলদস্তাবেজ, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জীবনীর কিছু সংগ্রহ, কয়েক শতাব্দীর রাজা, জমিদার ও সুলতানি আমলের পুরাকীর্তি, বিভিন্ন দেশের মুদ্রা, অাঞ্চলিক ইতিহাস, প্রাথমিক দলিল, স্থানীর রাজাকারদের পূনার্ঙ্গা তালিকা। আবার এই জাদুঘরে জায়গা পেয়েছে বাংলাদেশ জাতীয় পতাকা তৈরির সেলাই মেশিন টিও। দেশবরেণ্য ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ও ছায়ালিপিসহ আড়াই হাজার সংগ্রহ।

প্রতিষ্টাটাঃ- অ্যাডভোকেট এস.এম. আব্রাহাম লিংকন বলেন:- এটি নিজেকে উপরে তোলবার জন্য নয়, আমরা জাতির ইতিহাসকে উপরে তুলবার জন্য। এটা আমাদের ব্যক্তিগত প্রচেষ্টায় তোলা হয়েছে। আমাদের স্বামী-স্ত্রীর আয়ের উৎস থেকে আমরা ব্যায় করি।