সিঙ্গেল হলে আজকের দিনটি আপনার

0
3

 

সময়ের পাতা ডেস্ক:

প্রেম-বিয়ে প্রায় প্রতিটা মানুষের কাছেই কাঙ্ক্ষিত। তবে ব্যাটে-বলে না মেলায় অনেকেই বঞ্চিত থেকে যান এই অনুপম অনুভূতি থেকে। প্রেমিক যুগলরা যখন নানা মধুর সময় কাটাতে থাকেন তখন এসব সিঙ্গেলরা সময় কাটান নিজের মতো। প্রেমিক যুগলরা নিজেদের মধ্যে প্রতিটা মুহূর্ত উপভোগের পাশাপাশি উদযাপন করে থাকেন ভালোবাসা দিবস’সহ নানান দিবস। আর এসব দিবসগুলো সিঙ্গেলদের জন্য একটু বিরক্তিকরই।

তবে, সিঙ্গেলদের জন্যও রয়েছে সুখবর। কারণ, বছরের বিভিন্ন দিবসের ভিড়ে তাদের জন্যও রয়েছে একটি বিশেষ দিন। আর সেই দিনটিই আজকের দিন। কারণ, ১১ নভেম্বরকে সারাবিশ্বে পালন করা হয় “সিঙ্গেলস ডে” হিসেবে।

১৯৯৩ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি উদযাপন শুরু হয়। সেই থেকে চীনে ইলেভেন-ইলেভন তারিখটি সিঙ্গেলস ডে হিসেবে পালন হয়ে আসছে। এদিন চীনে সরকারি ছুটি থাকে।

সে সময় নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা তাদের অবিবাহিত থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই তারা সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। বিশ্ববিদ্যালয়ের অনেক তরুণ তরুণী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিল। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পুরো দেশে ছড়িয়ে পড়ে খবরটি।

দিবসের রীতি হিসেবে চীনের অবিবাহিত বা সিঙ্গেল তরুণ তরুণীরা এদিন নিজেই নিজের জন্য উপহার কেনেন।

তবে দিবসটি এখন শুধু চীনে সীমাবদ্ধ নেই, দিবসটি এখন সারাবিশ্বেই বেশ ঘটা করেই পালিত হচ্ছে।

গত কয়েক বছর ধরে দিবসটিতে কেনাকাটর জন্য বিশেষ ছাড় দিয়ে আসছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা।

তাই, যারা সিঙ্গেল আছেন, তারাও আজকের দিনটি নিজের মতো করে প্রাণভরে উপভোগ করতে পারেন। একাকীত্বের দুঃখ ভুলে আজ সময় কাটান শুধুই নিজের জন্য। আজকের দিনে ঘুরতে যেতে পারেন পছন্দের কোনো জায়গায়। নিজেকে নিজেই দিতে পারেন পছন্দের কোনো উপহার। কোনো রেস্তোরাঁয় গিয়ে খেয়ে নিতে পারেন পছন্দের খাবারও।