ভয়াবহ ভাঙ্গনের মুখে বুড়িগোয়ালিনীর দূর্গাবাটি বাঁধ

0
2

মোঃ শরিফুল ইসলাম সাতক্ষীরা জেলা প্রতিনিধি: উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দুর্গাবাটি বেড়িবাঁধ ভয়াবহ ভাঙ্গনের কবলে পড়েছে, বর্ষা মৌসুমের আগেই ভয়াবহ ভাঙ্গন আতংকে এলাকাবাসী।

হঠাৎ করে মঙ্গলবার সকাল হতেই উপজেলার দূর্গাবাটি সাইক্লোন শেল্টার সংলগ্ন এলাকা ভাঙনের কবলে পড়ে। যে কোনো মুহূর্তে বাঁধভাঙ্গা খোলপেটুয়া নদীর নোনা পানি লোকালয়ে ঢুকতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। ঘূর্ণিঝড় সিডর, আইলা, বুলবুল ও আম্ফান পরবর্তী সময় থেকে উপকূলের এসব এলাকার বেড়িবাঁধ খুব নাজুক অবস্থায় আছে।

গতকাল হঠাৎ করে বেড়িবাঁধের কিছু অংশ নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার সকাল হতে তা ভয়াবহ আকার নিচ্ছে। যে কোন মুহুর্তে বেড়ী বাঁধ ভেঙে লোকালয়ে খোলপেটুয়া নদীর নোনা পানি ঢুকে পড়ার আতংকে এলাকাবাসী সময় পার করছে। ভাঙ্গনের সংবাদ শোনামাত্রই উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এস এম আতাউল হক দোলন দুর্গাবাটির ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন। সাইক্লোন শেল্টার সংলগ্ন বেড়িবাঁধ নদী গর্ভে বসে যাওয়ায় ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল, স্থানীয় ইউপি সদস্য কৃষ্ণপদ মন্ডল ও মলিনা রানী রপ্তান সহ এলাকাবাসীদের সাথে নিয়ে ভাঙ্গন মেরামতের চেষ্টা করেন।

তিনি বলেন, ভাঙ্গন ভয়াবহ রূপ ধারণ করেছে, দ্রুত সরকারের যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রয়োজন। কিছুদিন আগে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় বুলবুল ও আম্ফান। যার ক্ষত এখনো বয়ে নিয়ে চলেছে বুড়িগোয়ালিনীর জনগন। উপকূলবাসী আবারো তাদের সহায় সম্বল হারাতে চলেছে।

লোকালয়ে নদীর বাঁধ ভাঙা নোনা পানি ঢুকে পড়লে তাদের চিংড়ী মাছের ঘের, মিষ্টি পানির পুকুর, ফসলের জমি, শেষ সম্বল ভিটাবাড়ী ভেসে যাবে। উপজেলা পরিষদের পক্ষ থেকে দ্রুত ভাঙ্গন মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে এবং তিনি ভাঙ্গন মেরামতের জন্য স্থানীয় জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছে