চকরিয়ায় অনিয়মের তথ্য সংগ্রহ করতে যাওয়ায় প্রাণনাশের হুমকি, থানায় তিন জিডি

0
0

চকরিয়া কক্সবাজার প্রতিনিধি:
চকরিয়ায় পেশাগত দায়িত্ব পালন করতে ব্রীজ নির্মাণে অনিয়মের তথ্য সংগ্রহে গেলে প্রাণনাশের হুমকির শিকার হন সংবাদকর্মীরা। এ ঘটনায় অভিযুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের তদারকি দায়িত্বে থাকা হাসানুল ইসলাম আদরের বিরুদ্ধে তিন সাংবাদিক থানায় পৃথক জিডি করেন।
গত ২৪ এপ্রিল (শনিবার) বিকেলে দায়ের করা সাধারণ ডায়েরি ও অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারী পার্কের দক্ষিণে পূর্ব মাইজপাড়া-শাহ্ সুজাপুর সংযোগ সড়কের বগাইছড়ি ছড়ার উপর ব্রীজ নির্মাণ কাজ চলছে। কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের এই বেইলী ব্রীজ নির্মাণে চলছে ব্যাপক অনিয়ম। সেখানে পরিত্যাক্ত নিন্মমানের সামগ্রী ব্যবহার ছাড়াও রয়েছে বিভিন্ন অনিয়মের অভিযোগ। গত ২২ এপ্রিলে দুপুর ২টায় সরেজমিনে তথ্য সংগ্রহ করতে যায় চকরিয়ায় কর্মরত কয়েকজন সংবাদ কর্মী।
খবর পেয়ে অভিযুক্ত হাসানুল ইসলাম আদর ক্ষিপ্ত হয়ে জনসম্মুখে ও মুঠোফোনে সংবাদ কর্মীদের প্রকাশ্যে অকথ্য ভাষায় গালমন্দ ও প্রাণনাশের হুমকি দিয়ে আসছেন। এ বিষয়ে ২৪ এপ্রিল চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক মাবকন্ঠ প্রতিনিধি আব্দুল মজিদ, দৈনিক যুগান্তর প্রতিনিধি মনসুর মোঃ মহসিন ও দৈনিক আমার সংবাদ প্রতিনিধি মোহাম্মদ উল্লাহ চকরিয়া থানায় পৃথকভাবে জিডি করেন। যার নাম্বার যথাক্রমে ১০০৭/২১, ১০০৮/২১ ও ১০০৯/২১।
স্থানীয়দের সুত্রে, সরকারি প্রকল্পের অর্থ নয়-ছয় করে হরিলুটসহ অভিযোগের পাহাড় বিএনপি পরিবারের এই হাসানুল ইসলাম আদরের বিরুদ্ধে। থানার সম্মুখে রয়েছে তার আলীশান অফিস। চকরিয়ার আওয়ামীলীগের এক বড় নেতার আশির্বাদে অল্পদিন ব্যবধানে তিনি বুনেছে আঙ্গুল ফুলে কলাগাছ। শুণ্য থেকে বর্তমানে বাড়ি, গাড়ী, নারী, জায়গা-জমি সহ তিনি বিপুল সম্পদের মালিক। সরকারি বিভিন্ন দপ্তরের তার নামে-বেনামে রয়েছে অসংখ্য ঠিকাদারী কাজ। এছাড়াও তিনি মাতামুহুরী নদীসহ উপজেলার বিভিন্ন পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও পাহাড় বনভূমি কেটে মাটি লুট করে বিভিন্ন প্রকল্পে বিক্রি করে আসছে।
ডুলাহাজারা ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক পদের হাসানুল ইসলাম আদরের এসব অনিয়ম নৈরাজ্য থেকে পরিত্রাণ পেতে চায় সাধারণ জনগণ, ত্যাগী আওয়ামিলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
এদিকে হাসানুল ইসলাম আদর কর্তৃক চার সংবাদ কর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরো কয়েক জনের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরীর আবেদন করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন চকরিয়া প্রেসক্লাব নেতৃবৃন্দ।
প্রেস ক্লাবের সভাপতি এম জাহেদ চৌধুরী, সাধারণ সম্পাদক মিজবাউল হকসহ সকল নেতৃবৃন্দ ও সদস্যরা সংবাদ কর্মীদের হুমকিদাতা সরকারি প্রকল্পের অর্থ আত্বসাতকারী এই হাসানুল ইসলাম আদরকে দ্রুত গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানায়। অন্যথায় কঠোর হুশিয়ারী উচ্চারণ করেন প্রেসক্লাব নেতৃবৃন্দ।
এ ব্যাপারে চকরিয়া উপজেলা যুবলীগের সভপতি শহিদুল ইসলাম শহিদ ও সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছির জানান, সাংবাদিকদের হুমকির বিষয়টি প্রমাণিত হলে উশৃংখল আচরণের দায়ে তার বিরুদ্ধে সাংগঠনিক বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।