বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে তিন দিনব্যাপী মৌলিক ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

0
2

শুভ মন্ডল-কয়রা, খুলনা প্রতিনিধি:

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি খুলনা জেলা ইউনিটের উদ্যোগে খুলনার সবচেয়ে পিছিয়ে পড়া জনপদ কয়রাতে অনুষ্ঠিত হয় তিনদিন ব্যাপী ফাস্ট এইড ও জরুরী প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। কয়রা মানব কল্যাণ ইউনিট কার্যালয়ে প্রথম দিন উদ্বোধন করেন কয়রা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম।
তিনি তার বক্তব্যে বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি একটি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। এটি একটা অরাজনৈতিক মানবিক ও সেবামূলক প্রতিষ্ঠান ।আমি ধন্যবাদ জানাই বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি খুলনা জেলা ইউনিটকে ।আমাদের অবহেলিত জনপদ কয়রাতে রেড ক্রিসেন্ট সোসাইটির এমন উদ্যোগ গ্রহণ করাতে।
এবং সকলকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে কাজ করার জন্য উদ্বুদ্ধ করেন তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয় সেগুলোর মধ্যে অন‍্যতম হলো রেড ত্রুস-রেড ক্রিসেন্ট মুভমেন্ট সম্পর্কে আলোচনা নীতিমালা ও প্রতীক , প্রাথমিক চিকিৎসার ধারণা, সিপিআর,চোকিং, শক ও শকের প্রতিকার, ফিট,মুচ্ছা,অজ্ঞান হওয়া, পোড়া ও বৈদ্যুতিক আঘাত,মনস্তাত্ত্বিক আঘাত,রক্ত পাত ও তার ব‍্যবস্থাপনা,ক্ষত ও ক্ষতের পরিচর্যা, রোগী পরিবহন করার কৌশল, পানিতে ডোবা এবং হাড় ভাঙা ও অনড় করনের মত অনেক বিষয়ের উপরে প্রাথমিক চিকিৎসা নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিটের যুব প্রধান মুস্তাকিম বিল্লাহ মুহিত।
প্রশিক্ষণ কর্মসূচির তৃতীয় দিনে উপস্থিত ছিলেন কয়রা উপজেলার নবাগত উপজেলা নির্বাহী অফিসার মোঃ রোকনুজ্জামান এবং অনুষ্ঠান চলাকালীন সময়ে উপস্থিত হন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিটের কার্যনির্বাহী সদস্য অধ্যাপক ডাঃ মোহাঃ শেখ শহীদ উল্লাহ।
তিনি সকল স্বেচ্ছাসেবকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তিনি বলেন বাংলাদেশের রেড ক্রিসেন্ট সোসাইটি হল একটি অলাভ জনক অরাজনৈতিক মানবসেবী মানবাধিকার সংগঠন ।আমরা মানুষ হিসেবে জন্মগ্রহণ করেছি আমাদের সকলের উচিত সবসময় মানুষের উপকারে মানবিক কাজ করা ।বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি হল একটি মানব সেবি সংগঠন এই সংগঠন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এই সংগঠনের সঙ্গে কাজ করে যাও দেখবে তোমরা সকলে জীবনের একটা মানব সেবার মূল লক্ষে পৌঁছে যেতে পারবে। তিনি আরো অনেক বিষয় নিয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। এবং সর্বশেষ সমাপনী বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিটের যুব প্রধান মুস্তাকিম বিল্লাহ মুহিত বলেন আমরা মানুষ হিসেবে জন্মগ্রহণ করেছি এটা আল্লাহর সবথেকে বড় নেয়ামত। আমি বিশ্বাস করি যদি আমরা অসহায় মানুষকে সেবা দেই তাহলে আমরা অনেকগুলো ছোয়াবের কাজ করতে পারব। তিনি বলেন আমাদের হয়তো সামর্থ্য নেই দশজনের সেবা করার মত কিন্তু আমরা বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে সকল অসহায়দের উপকার করতে পারব ।তিনি বলেন কয়রা মানব কল্যাণ ইউনিটের সভাপতি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কয়রা যুব দলনেতা আল আমিন ফারহাদ যেভাবে মানব সেবা করে যাচ্ছে তার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই এবং তিনি আমাদের এই তিন দিন অনেক শ্রম ও মেধা দিয়ে সহযোগিতা করেছেন সেজন্য আমি তার প্রতি কৃতজ্ঞতা জানাই।