নারী কাউন্সিলরের উদ্যোগে সহিংস উগ্রবাদের বিরুদ্ধে মোংলায় তৃণমূল প্রচারনা

0
0
সাব্বির হাসান আকাশ, বাগেরহাট জেলা প্রতিনিধি:
হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ব্রেভ প্রকল্পের সহিংস উগ্রবাদের বিরুদ্ধে সহনশীলতা বৃদ্ধির লক্ষে তৃনমূলে সচেতনতা বৃদ্ধির জন্য মোংলা পোর্ট পৌরসভার ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মীর জোহরা তার নিজস্ব উদ্যোগে পৌরসভার ৬ নং ওয়ার্ডের ডোবা কলোনী এলাকার কমিউনিটির সকলকে নিয়ে অদ্য ১৮ নভেম্বর ২০২১ তারিখ বিকাল ৩ টায় একটি সভার আয়োজন করে। পৌরসভার এই কলোনীতে অনেক চিন্নমুল লোকদের বসবাস । এখানেই প্রায়ই নানাবিধ অপরাধমূলক ঘটনার সংবাদ পাওয়া যায় বলে জানান কাউন্সিলর । যার কারনে তিনি একটি জরুরী সভার আহবান করে সকলকে থাকার জন্য আহবান জানান।
সভায় কমিউনিটির নেতৃবৃন্দ সহ প্রায় শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন। এর আগে তিনি ৪ নং ওয়ার্ডের কামারডাঙ্গাতেও এরকম সভার আয়োজন করেন । যেখানে কমিউনিটির তিন ধর্মের ( মুসলিম, হিন্দু ও খ্রিস্টান সম্প্রদায়ের) লোকজন উপস্থিত ছিলেন। অদ্য সভার প্রথমেই তিনি দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের ব্রেভ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে সকলকে ধারনা দেন এবং সহিংস উগ্রবাদের বিরুদ্ধে সকলকে সজাগ থাকার আহবান জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন।এসময় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর মোংলা উপজেলা সমন্বয়কারী কাজী মিজানুর রহমান উপস্থিত থেকে বলেন- আমাদের সকলে মিলে সামাজিক সম্প্রীতি গড়ে তুলতে হবে। পরিচয়ভিত্তিক বিদ্বেষ এর মধ্য দিয়ে কিভাবে কমিউনিটিতে ঘৃণাজনিত উক্তি এবং অপরাধগুলো সংগঠিত হয় সে সম্পর্কে ধারনা প্রদান করেন এবং এর মধ্য দিয়ে পারস্পারিক সহিংসতা তৈরি হয় বলে জানান।
এছাড়া বাল্যবিবাহের কূফল তুলে ধরে কন্যাশিশুদের সুরক্ষার ব্যাপারে সকলকে সচেতন থাকতে সচেষ্ট করেন। বাংলাদেশ সরকারের এসডিজি বাস্তবায়নে তৃণমূলের অংশগ্রহন বৃদ্ধি সহ নাগরিকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোচনা করেন। কাউন্সিলর মীর জোহরা বলেন- ধর্মীয় উস্কানীমূলক বক্তব্য সহ অন্যান্য আরো নানাবিধ গুজব সৃষ্টি করে মাঝে মাঝে সহিংসতার ঘটনা শুনতে পাওয়া যায় ।
এসময় তিনি সকলকে গুজব হতে সাবধান থাকতে বলেন। মোংলাতে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে লক্ষে সকলকে সচেষ্ট থাকার জন্য আহবান করেন এবং শান্তি, সম্প্রীতি বজায় রেখে সকলকে নিয়ে ভালো থাকার আহবান করে আলোচনা সভা শেষ করেন ।