কয়রায় নদের চর নিলামে বিক্রি,ডিসি ও ইউএনও কাছে এলাকাবাসীর অভিযোগ

0
2
কয়রা উপজেলা প্রতিনিধি, খুলনা:  খুলনার কয়রা উপজেলার সদরে কপোতাক্ষ নদের সরকারি চর অবৈধভাবে স্থানীয় জেলেদের কাছে লিজ দেওয়ার বিরুদ্ধে অনিবন্ধিত শিবির পরিচালিত সংগঠন বন্ধন তরুণ সংঘ নামে গোবরা গ্রামের বাসিন্দারা অভিযোগ দায়ের করেছে।

বুধবার দুপুরে কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মমিনুর রহমানের অফিসে গোবরা এলাকাবাসী উপস্থিত হয়ে অভিযোগ দায়ের করেন এবং খুলনা জেলা প্রশাসন বরাবর ডাক যোগে অভিযোগ প্রেরণ করেন। গোবরা এলাকাবাসীর পক্ষে ইউএনও অফিসে অভিযোগ জানাতে আসা সাবেক ইউপি সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ডি.এম আব্দুল গফফার বলেন,কপোতাক্ষ নদের সরকারি চর নিলামে বিক্রি করে জেলেদের কাছ থেকে টাকা আদায় করার বিষয়টি হতাশার বিষয়,আমরা চাই এলাকার চর কোন ব্যক্তি ও কোন সংগঠন যেন নিজেদের স্বার্থে বিক্রি না করে দেয়।গ্রামের জেলেদের নদের চরে ছোট মাছের পোনা ধরতে কোন সংগঠন যেন বাঁধা না দেয় সে বিষয়ে ব্যবস্থা নিতে আমরা এলাকাবাসী অভিযোগ করেছি।

কয়রা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বিএম তারিক-উজ-জামান বলেন,বিষয়টি পত্রিকায় দেখার পর আমি নিজে সরেজমিনে ঘটনাস্থলে গিয়েছি।রাস্তার সোলপে বন্ধন তরুণ সংঘের একটা সাইনবোর্ড দেখতে পেয়েছি।বিষয়টি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মমিনুর রহমান বলেন,অভিযোগ পেয়েছি।এ বিষয়ে গনশুনানি করা হবে। উল্লেখ্য,কপোতাক্ষ নদের চরে ও বনে মাছ ধরার জন্য মাছের পোনা শিকারীদের কাছ থেকে আট থেকে বারো হাজার মাসিক চুক্তিতে চরের অংশ বিক্রি করে দিচ্ছে শিবির পরিচালিত বন্ধন তরুণ সংঘ।নিলামের মাধ্যমে চরের অংশ স্থানীয় মৎস্য পোনা শিকারী রাজু সানা,জাহাঙ্গীর ঢালী,সাঈদ গাজীর কাছে মাসিক চুক্তিতে বিক্রি করে দেওয়া হয়।

নিলামে অংশ নেওয়া জাহাঙ্গীর হোসেন ঢালী বলেন,আমি সহ গোবরা গ্রামের ১৮ থেকে ২০ জন নিলামে অংশ নিয়ে বন্ধন তরুণ সংঘের কাছ থেকে মাসিক চুক্তিতে সরকারি চরের অংশ লিজ নিয়েছি।সরকারি চর একটি সংগঠন কিভাবে লিজ দিচ্ছে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন চরটি তাদের অংশ।