ভালো থেকো সালমান শাহ: শাবনূর

0
1

বিনোদন ডেস্ক:

বাংলা চলচ্চিত্রের আকাশে ক্ষণজন্মা এক নক্ষত্রের নাম সালমান শাহ। ১৯৭১ সালের আজকের এ দিনে (১৯ সেপ্টেম্বর) জন্মগ্রহণ করেন তিনি। নব্বই দশকে সিনেমায় অভিষেক হয় তার। প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’।

 

অভিনয় ক্যারিয়ারে চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে জুটি হয়ে ১৩টি সিনেমায় অভিনয় করেছেন। যার সব সিনেমাই ছিল ব্যবসা সফল। সালমানের জন্মদিনে তাই বিশেষ বার্তা দিলেন শাবনূর। নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও শেয়ার করে বার্তাটি দিয়েছেন তিনি।

শাবনূর বলেন, ‘সালমান শাহ, এমন একটি নাম যার সঙ্গে জড়িয়ে আছে একটি সোনালি সময়। অতি অল্প নিজেকে বিলিয়ে দিয়ে সে সময় অগণিত ভক্তের মাঝে বিলিয়ে দিয়ে গেছেন। প্রতি বছর এইদিন কোটি ভক্তের হৃদয় আলোড়িত করে সালমান শাহ ফিরে আসেন ক্ষণিকের জন্য। অকাতর ভালোবাসার অঞ্জলি নিয়ে ফিরে যান অযুত নক্ষত্রের ভিড়ে। ভালো থেকো প্রতিদিন সালমান শাহ, যেখানেই আছো।’

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে সিনেমায় আত্মপ্রকাশ করেছিলেন সালমান শাহ। অভিনয় ক্যারিয়ারে মোট ২৭টি সিনেমায় অভিনয় করেছেন তিনি। শাবনূরের সঙ্গে তার উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো ‘স্বপ্নের পৃথিবী’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘জীবন সংসার’, ‘অন্তরে অন্তরে’, ‘আনন্দ অশ্রু’ ইত্যাদি।

সালমান শাহ আজ নেই। ১৯৯৬ সালের আজকের এ দিনে (৬ সেপ্টেম্বর) রহস্যময় মৃত্যুতে না ফেরার দেশে চলে যান তিনি। আছে তার প্রিয় ইন্ডাস্ট্রি। আছে তার কাজ, অভিনীত সিনেমা আর অনেক সহকর্মী।

সিনেমা সংশ্লিষ্টরা মনে করেন, সালমান শাহকে স্মরণীয় করে রাখার জন্য উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবি। সালমান ভক্তদের দীর্ঘদিনের চাওয়া এফডিসি অভ্যন্তরে তাকে চিরস্মরণীয় করে রাখা হোক। যেমনটা করা হয়েছে জহির রায়হান, মুক্তিযোদ্ধা জসিম আর চিত্রনায়ক মান্নাকে।