ডিপিএড পরীক্ষা পেছাতে লিগ্যাল নোটিশ

0
7

সময়েরপাতা: করোনাভাইরাস মহামারি বিবেচনা করে ৩৪ হাজার প্রাথমিক শিক্ষকের ডিপিএড কোর্সের চূড়ান্ত লিখিত পরীক্ষা পেছাতে লিগ্যাল নোটিশে পাঠানো হয়েছে।

নোটিশে গত ১০ ফেব্রুয়ারি প্রকাশিত ডিপিএড কোর্সের চূড়ান্ত লিখিত পরীক্ষার সময় পিছিয়ে পরে সুবিধাজনক সময়ে পরীক্ষার তারিখ নির্ধারণ করতে বলা হয়েছে। এছাড়া ডিপিএড ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রায় ৩৪ হাজার পরীক্ষার্থীর উপস্থিতি ছাড়া কাঠামোগত মূল্যায়নের মাধ্যমে চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে বলা হয়েছে।

ডিপিএড ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ৬ জন শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বুধবার (১৭ ফেব্রুয়ারি) এই নোটিশ লিগ্যান পাঠান।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিসহ (ন্যাপ) চার জনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ ঢাকা পোস্টকে বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে  ডিপিএড কোর্সের চূড়ান্ত  লিখিত পরীক্ষার সময়সূচি পেছানো না হলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নোটিশে বলা হয়, প্রায় ৩৪ হাজার পরীক্ষার্থীর শারীরিক উপস্থিতির মাধ্যমে ডিপিএড কোর্সের চূড়ান্ত লিখিত পরীক্ষার জন্য ২২ ফেব্রুয়ারি সময়সূচী নির্ধারণ করা হয়েছে। কিন্তু করোনাভাইরাস মহামারি সময়ে দীর্ঘ সময় প্রশিক্ষণ স্থগিত থাকার পর গত ১ জুলাই থেকে শিক্ষার্থীদের অনলাইন প্রশিক্ষণ ও পাঠদান শুরু হয় এবং ৩১ ডিসেম্বর সমাপ্ত হয়। কিন্তু প্রত্যন্ত অঞ্চলে দুর্বল নেটওর্য়াক বা কোনো কোনো স্থানে নেটওর্য়াক না থাকায় দুর্বল ডাটা কানেকশন দিয়ে বেশিরভাগ প্রশিক্ষণার্থী নিরবচ্ছিন্ন ক্লাস করতে সক্ষম হননি। তাছাড়া অনেক প্রশিক্ষণার্থীর ক্লাস করার মতো ইলেকট্রনিক্স ডিভাইস না থাকায় ও  আইসিটিতে দক্ষ না হওয়ায় অনলাইন পাঠদান কার্যক্রমে অংশগ্রহণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে। যেখানে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে সেখানে এবং সারা বিশ্বে কোভিড-১৯ এর কারণে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে সব পরীক্ষা সম্পন্ন হয়েছে। কিন্তু এখানে শারীরিক উপস্থিতির মাধ্যমে পরীক্ষার তারিখ ঘোষণা অত্যন্ত ভয়াবহ সিদ্ধান্ত, যার মাধ্যমে সব শিক্ষক-শিক্ষার্থীকে ভয়াবহ শারীরিক ঝুঁকির মাধ্যমে পড়বে।