সুস্বাদু ফল কমলার উপকারিতা

0
264

সময়েরপাতাঃ  সুস্বাদু ফল কমলা খেতে চায় না এমন লোক পাওয়া খুবই কঠিন।  কমলা খেতে ‍শুধু সুস্বাদু তাই নয় বরং এই ফলটি নানাবিধ স্বাস্থ্য গুণে ভরপুর। শুধুমাত্র এই ফল ও এর জুস গ্রহণের মাধ্যমেই আমরা অনেক শারীরিক সমস্যার সহজ সমাধান পেতে পারি। তাই আসুন জেনে নেই স্বাস্থ্যকরী এই ফলটির অসাধারণ কিছু স্বাস্থ্য উপকারিতা।কমলা
ক্যান্সার প্রতিরোধ (anti-cancer)
কমলার ভিটামিন সি উপাদান (vitamin C content) আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার (colon cancer) ও ব্রেস্ট ক্যান্সারের(breast cancer) অন্যতম সেল প্রতিরোধক হিসেবে কাজ করে।
ব্যথা উপশম (pain killer)
ব্যথা উপশমে কমলার তুলনা হয়না। কমলা ও কমলার জুসের পুষ্টিমাণ আমাদের শরীরের যেকোন ধরণের ব্যথা উপশমে প্রত্যক্ষ ভূমিকা রাখে।
কিডনি রক্ষা (kidney protector)
কমলার উচ্চ সাইট্রেট উপাদান( high citrate content) কিডনি রক্ষা করে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। এক সমীক্ষায় দেখা গেছে লেবুর থেকে কমলার জুস আরও ভালভাবে আমাদের কিডনির দেখভাল করে।
ডায়াবেটিস নিয়ন্ত্রণ (diabetes management)
কমলা একটি উচ্চ ফাইবার সমৃদ্ধ ফল। আর দি নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন(the New England Journal of Medicine) থেকে প্রকাশিত একটি আর্টিকেলে লিখা হয়েছে উচ্চ ফাইবার আমাদের শরীরের সুগারের মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে একটি বড় অবদান রাখে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রনে নিয়মিত কমলা গ্রহণের বিকল্প হয়না।
কলেস্টেরল হ্রাস (cholesterol reducer)
প্রতিদিন ৭৫০ মিলি. কমলার জুস গ্রহণ করলে আমাদের শরীরের ক্ষতিকর কলেস্টেরল (bad cholesterol) এর মাত্রা কমে গিয়ে উপকারী কলেস্টেরল (good cholesterol) এর পরিমাণ বেড়ে যাই। তাই আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিয়মিত একগ্লাস কমলার জুস খাওয়া খুব উপকারী।

 আরো কিছু উপকারিতার কথা এক নজরে জেনে নেওয়া যাক:

১। আমাদের দেহে দৈনিক যতটুকু পরিমাণ ভিটামিন ‘সি’ দরকার তার সবটুকুই একটি কমলা থেকে পাওয়া যায়।
২। কমলাতে রয়েছে দেহের বিভিন্ন প্রকার রোগ প্রতিরোধ করার ক্ষমতা।
৩। কমলা বিভিন্ন ইনফেকশন প্রতিরোধে সহায়ক।
৪। কমলাতে রয়েছে বিটা ক্যারোটিন যা দেহের সেল ড্যামেজ প্রতিরোধ করে।
৫। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের দাঁত ও হাড়ের গঠন এ সহায়ক।
৬। এতে ম্যাগনেসিয়াম থাকার কারনে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সহায়ক।
৭। নিয়মিত কমলা খেলে ত্বক,মুখ,পাকস্থলী ভালো থাকে এবং স্তন ক্যান্সার হতে প্রতিহত করে।
৮। কমলা দেহের ওজন কমাতে সহায়ক।
৯। কমলা দেহের চর্বি কাটায়।
১০। প্রতি ১০০ গ্রাম কমলাতে রয়েছে… ভিটামিন ‘সি’ ৪৯ মিলিগ্রাম, ভিটামিন ‘বি’ ০.৮ মিলিগ্রাম,ক্যালসিয়াম ৩৩ মিলিগ্রাম, পটাশিয়াম ৩০০ মিলিগ্রাম, ফসফরাস ২৩ মিলিগ্রাম।
নিয়মিত বিশেষ করে এই ফলটির ভরা মৌসুমে স্বাস্থ্যকরী ফলটি গ্রহণ করে আমাদের পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য নিশ্চিত করি।