টেকো পুরুষেরা অধিক সফল, বুদ্ধিমান এবং পুরুষোচিত

0
147

সময়ের পাতা,ডেস্কঃ আপানার মাথার চুল কমে যাচ্ছে? তাহলে চিন্তিত হবেন না এবং এর জন্য কোন ঔষধ গ্রহণ করার ও প্রয়োজন নাই আপনার। কারণ নতুন এক গবেষণায় জানানো হয়েছে যে, আপনার টাক মাথাই আপনার কর্তৃত্বের প্রকাশক।
আমেরিকার পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায় জানা যায় যে, টেকো পুরুষেরাই অনেক বেশি কর্তৃত্ব পরায়ণ হন। এই গবেষণার ফলাফল জানলে টেকো পুরুষদের নতুন করে চুল গজানোর জন্য আর ব্যয় করার প্রয়োজন হবে না।
আমেরিকার বিজ্ঞানী আলবার্ট ই ম্যানেস যিনি ২০১২ সালে নিজের মাথার চুল ফেলে দিয়েছেন ৫৯ জন মানুষ নিয়ে গবেষণা করার সময়ে। তিনি ধারাবাহিক কিছু টাক মাথার ছবি মানুষকে দেখানোর সময় তাদের প্রতিক্রিয়া দেখতে চেয়েছিলেন।
তাদেরকে একই ছবি দুইবার দেখানো হয়। একবার মাথা ভর্তি চুলের মানুষকে দেখানো হয় এবং এর পরেই সে একই ব্যাক্তির টাক মাথার ছবি দেখানো হয়। যারা ছবিগুলো দেখছিলেন তারা মনে করেন যে, টাক মাথার পুরুষেরাই অনেক বেশি কর্তৃত্বপরায়ণ এবং শক্তিশালী।
প্রযুক্তি উদ্যোগতা সেথ গডিন ২০ বছর যাবৎ মাথায় চুলহীন বা টেকো অবস্থায় আছেন। তিনি কেন টেকো পুরুষেরা অনেক বেশি কর্তৃত্বপরায়ণ হন তার ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছেন ওয়াল ষ্ট্রীট জার্নালে। তিনি বলেন, ‘আমি বলছি না যে আপনার মাথার চুল ফেলে দিলেই আপনি অনেক সফল হবেন, কিন্তু আপনি সক্রিয়ভাবে কিছু শুরু করেছেন বলেই প্রতীয়মান হয়’।
কিন্তু টেকো পুরুষেরা শুধু অনেক বেশি শক্তিশালীই হন না বরং তারা অনেক বেশি বুদ্ধিমানও হন। জার্মানির সারলেন্ড বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট রোনাল্ড হেন্স একটি আন্তর্জাতিক গবেষণা পরিচালনা করেন ২০,০০০ এর ও বেশি মানুষ নিয়ে। গবেষণায় পরামর্শ দেয়া হয় যে, টেকো পুরুষদের বয়স্ক দেখালেও তাদের জ্ঞানী মনে হয় এবং তারা অনেক বেশি বুদ্ধিমান হন।
বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে টেকো মাথার পুরুষেরা অনেক বেশি যৌন ক্ষমতাশালী হন কারণ চুল পড়ে যাওয়ার সাথে টেস্টোস্টেরনের মাত্রার সম্পর্ক বিদ্যমান।
কিন্তু দুর্ভাগ্যবশত এটি সেভাবে কার্যকরী হয় না। চুল পড়ে যাওয়া সরাসরি টেস্টোস্টেরনের কারণে হয়না কিন্তু ডিএইচটি হরমোনের কারণে হয়। ডিএইচটি হচ্ছে টেস্টোস্টেরনের থেকে আহরিত অমৌলিক পণ্য। এটি শুধু চুলের ফলিকলের উপরই প্রভাব ফেলে এবং শরীরের বাকী অংশের উপর কোন প্রভাব ফেলে না।
নিরুৎসাহিত হবেন না অনেক মানুষই মনে করেন যে টেকো পুরুষেরাই অনেক বেশি শক্তিশালী। জেসন স্টেথাম, ব্রুস উইলিস এবং মাইকেল জর্ডান এর মত টেকো পুরুষেরাই সেক্স সিম্বল হিসেবে সুপরিচিত।