হৃদরোগের ঝুঁকি কমাবে ফেনোফাইব্রেট!

0
47

সময়ের পাতা ডেস্ক:  এক গবেষণায় এমন একটি ঔষধ খুঁজে পাওয়া গেছে যা দিয়ে টাইপ-২ ডায়াবেটিস রয়েছে এমন রোগীর হৃদরোগের ঝুঁকি কমানো সম্ভব। যাদের শরীরে উচ্চ মাত্রায় চর্বি ও ভালো কোলেস্টেরের পরিমাণ কম আছে তাদের জন্য এই ওষুধ অনেক কার্যকরী।

ন্যাশনাল হার্ট, লাং, অ্যান্ড ব্লাড ইন্সটিটিউট এর অর্থায়নে এই গবেষণাটি করা হয়।

গবেষকরা জানতে চেয়েছেন, যদি এই ওষুধ ফেনোফাইব্রেট এর প্রাথমিক ব্যবহার করে টাইগ্লিসারাইড বা রক্তের চর্বির পরিমাণ কমানো যায়, তাহলে উন্নত চিকিৎসার সাথে ফেলোফাইব্রেট ব্যবহার করে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর হৃদরোগের ঝুঁকি কমানো সম্ভব হবে।

টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের নানান হৃদরোগ যেমন; হার্ট অ্যাটাক, স্ট্রোক ও মৃত্যু ঝুঁকি অনেক বেশি, কেননা তাদের শরীরে টাইগ্লিসারাইডের পরিমাণ অনেক বেশি এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) কোলেস্টেরলের পরিমাণ অনেক কম।

এই গবেষণার জন্য ২০০৯ সালে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার পর ৫ বছর ধরে এনএইচএলবি আই এর অর্থায়নে পরিচালিত অ্যাকশন টু কন্ট্রোল কার্ডিওভাসকুলার রিস্ক ইন ডায়াবেটিসের লিপিড পরীক্ষায় অংশগ্রহণকারী ৪৬৪০ জনকে পর্যবেক্ষন করা হয়।

এই গবেশণা থেকে প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে গবেষণাকারীরা আশা করছেন এই ফেনোফাইব্রেট থেরাপির মাধ্যমে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের বিশেষ করে যাদের শরীরে টাইগ্লিসারাইডের এর পরিমাণ বেশি ও এইহডিএল এর পরিমাণ কম তাদের হৃদরোগের ঝুঁকি কমানো যাবে।