রাণীনগরে নানা সম্যসায় জর্জরিত যুগীতলা মন্দির শ্মশান ঘাট

0
7
মো: আওরঙ্গজব হোসেন ঃনওগাঁর রাণীনগর সনাতন ধর্মালম্বীদর সবচয় প্রাচীনতম ঘাটাগন যুগীতলা মদির ও মহাশ্মশান ঘাট সময়র বিবর্তন এখন নানা সম্যসায় জর্জরিত হয় পড়ছ। নওগাঁ জলার রাণীনগর ও বগুড়া জলার আদমদীঘি এবং নদীগ্রাম উপজলার সীমাÍ ঘষা নাগর নদীর পাড় অব¯িত এই মদিরটি দীর্ঘ সময় সং¯ার কাজ না হওয়ায় সনাতন ধর্মালম্বীদর ধর্মীয় কর্মকান্ড করত গিয় নানা সমস্যার সম্মুখিন হত হয়। যাগাযাগ ব্যব¯ার নাজুক হওয়ার কারণ যুগীতলা মদির সবচয় প্রাচীনতম হওয়া শর্তও হিদু সম্প্রদায়র মানুষ পূজা ও আত্মীয়-স্বজনদর মত দহ দাহ করত এস চুলি ও পানি সংকট সহ বিভিন সমস্যার সম্মুখীন হয়। যাগাযাগ ব্যব¯া, মত দহ দাহ করার জন্য চুলি এবং পানির সরবারহ করা ও মদিরটি সংরক্ষণর জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষ ও ¯ানীয় সংসদ সদস্যর কাছ প্রয়াজনীয় ব্যব¯া গ্রহণর দাবি জানান ওই এলাকার হিদু সম্প্রদায়র লাকজন।
জানা গছ, উপজলা সদর থক প্রায় ২৪ কিলামিটার পূর্ব-উত্তর কোণ সীমাÍ ঘষা একডালা ইউনিয়নর ঘাটাগন গ্রামর যুগীতলা মহাশ্বশ্মান মদিরটি নাগর নদীর পাড় অব¯িত। ঘটাগন ১৭ শতক জায়গার উপর মদির শ্মশান ঘাট অব¯ান হলও ৯০ দশকর শষ দিক হঠাৎ কর জমির কাগজপত্র নিয় কিছু বিরাধ তরি হল ধর্মীয় কর্মকান্ড স্বাভাবিক রাখত একই গ্রামর অনিল চধুরী, শষ্ঠা, বরন, গাপাল বশকিছু জমি মদিরর নাম দানপত্র দন। সবকিছু ঠিকঠাক থাকলও অবকাঠামা উনয়ন সরকারি সহযাগীতা না পাওয়ায় দিনদিন মদিরটি তার সদর্য হারাত বসছ। বছরর প্রতিটি পূজা-পার্বন অনুষ্ঠান ব্যাপক লাকর সমাগম হলও সার্বিক ব্যব¯াপনা ভুঙ্গুর হওয়ার কারণ পূর্ণার্থীরা এস নানা ভাগাÍির কবল পড়। মহাদবর পূজা ও বিশষ কর এই মদির সুন্যাস ঠাকুরর পূজা প্রতি বছরর পষ মাসর ৪ তারিখ অনুষ্ঠিত হয়। এই পূজায় ওই এলাকার সনাতন ধর্মর নারী-পুরুষদর ঢল নাম, আনদ সবার সাথ ভাগাভাগি করার লক্ষ্য নানা উৎসব তারা মত উঠ। কি পিছু ছাড় না তাদর ভাগাÍি। ঘাটাগন গ্রামর মাড় থক মদির পর্যÍ প্রায় ২ কিলামিটার মঠা পথ আর কাঁদা-পানির কারণ অনক দর্শনার্থীরাই ধীর ধীর এখান আসা থক দিনদিন মুখ ফির নিছ। স্যানিটশন ব্যব¯া এবং বসার মত ভাল পরিবশ না থাকায় এই মদিরর সুনাম দশব্যাপী থাকলও দিনদিন তা পিছিয় পড়ছ। এলাকাবাসীর সার্বিক ব্যব¯াপনায় উৎসব গুলা পরিচালিত হলও আর্থিক সংকটর কারণ তা থমক যত বসছ। জরুরি ভিত্তিত সনাতন ধর্মালম্ভীদর মত দহ দাহ করার জন্য চুলি, পানি সরবারহর ব্যব¯া, যাগাযাগ ব্যব¯ার উনতি, মদির সংরক্ষণ সহ স্যানিটশন ব্যব¯ার উনয়নর একাÍ প্রয়াজন। মদির কমিটির দাবি, এলাকার উনয়ন সরকারর অনক প্রকল্পই আস, এই মদিরটি উনয়নর জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষ ও ¯ানীয় সংসদ সদস্য মা: ইসরাফিল আলমের কাছে প্রয়াজনীয় হস্তক্ষপ কামনা করন।
ঘটাগন গ্রামর বীরমুক্তিযাদ্ধা রবিদ্রনাথ রায় জানান, প্রাচীনতম এই যুগীতলা মদির ও মহাশ্মশান দীর্ঘ দিন ধর অবহলিত। আমাদর ধর্মীয় কর্মকান্ড পরিচালনা করত নানা সমস্যার সম্মুখিন হত হয়। বিশষ কর যাগাযাগ ব্যব¯া, স্যানিটশন ও মদির সংরক্ষণর কাজ দীর্ঘ দিন ধর করত না পারায় আগত পূর্ণার্থীদর অনক অসুবিধা হয়। সংশ্লিষ্ট কর্তপক্ষ মদিরটির উনয়ন ব্যব¯া করল আমরা সনাতন ধর্মর লাকজনরা অনক খুশি হবা।
উপজলার একডালা ইউনিয়ন পরিষদর চয়ারম্যান মা: রজাউল ইসলাম জানান, ওই মদির ও শ্মশান ঘাটটি অনক পুরাতন। দীর্ঘদিন ধর এখান হিদু ধর্মর লাকজনদর ধর্মীয় কর্মকান্ড সহ প্রতি বছরই সুন্যাস পূজার বড় আয়াজন হয়। অনক দর্শনার্থী এখান আসলও অবকাঠামার উনয়ন অনক ঘার্তি আছ। এই প্রতিষ্ঠানটির উনয়ন আগামীত আমার পরিষদ থক একটি বরাদ্দর জন্য চষ্টা করবা। প্রয়াজন আমি নিজ এমপি মহাদয়ক বিষয়টি অবহিত করাব।