কুড়িগ্রাম জেলার চরাঞ্চলে ব্যাপক আলুর চাষ

0
263

খাজা ময়েন উদ্দিন চিশতিঃ কুড়িগ্রাম জেলার চরাঞ্চলে ব্যাপকভাবে আলুর চাষ করেছেন চরাঞ্চলের কৃষকগণ। বিগত বন্যায় এই চরাঞ্চলের ফসলের ব্যাপক ক্ষতি হলেও আলু চাষ করে লাভের আশা করতেছেন চরাঞ্চলের কৃষকগণ ১৬টি নদ-নদীর অববাহিকায় গড়ে উঠেছে কুড়িগ্রাম জেলা। আলু

এই জেলার বেশির ভাগই জমি চরাঞ্চলে। এক সময় এই চরাঞ্চল পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকলেও ঘনঘন বন্যার কারণে চরাঞ্চলে পলিমাটি পড়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় চরাঞ্চলের কৃষকগণ চাষাবাদ শুরু করেছেন চরের জমি গুলোতে। শীত মৌসুমে চাষাবাদ হয়েছে রবিশস্য। বেশি লাভের আশায় চরের কৃষকগণ আলু চাষ করেছেন। আলুর বাম্পার ফলনে তাদের বেশি লাভ হয় বলে জানান কৃষকগণ।

অনেক কৃষক জানায় সরকারিভাবে আর্থিক সুবিধা পেলে তারা ব্যাপকভাবে আলু চাষ করে দেশের খাদ্য ঘাটতি কমাতে পারবেন। তারা আরো জানান, সরকারিভাবে কৃষি কর্মকর্তা আমাদেরকে পরামর্শ দেওয়ার জন্য চরাঞ্চলে আসেন না।আলুর  রোগ বালাই নির্ণয়ে আমরা অনেক সঠিক পরামর্শ পাই না। কৃষি কর্মকর্তাদের সার্বিক সহযোগীতা পেলে হয়তো আমরা আলু  চাষের ব্যাপক ফলন ঘটাতে পারব। এছাড়াও কৃষি ঋণের দাবি করেন কৃষকগণ।

এ ব্যাপারে কুড়িগ্রাম কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মকবুল হোসেনের সাথে কথা হলে তিনি জানান, কুড়িগ্রাম জেলার চরাঞ্চলে ৬৪৯০ হেক্টর জমিতে আগাম জাতের কার্ডিনাল রোজাগোল্ড লাল পাকরি আলু চাষ করা হয়েছে। বর্তমানে আলুর ফলনও ভালো।আলু  চাষে কৃষকদের ব্যাপক লাভ হবে বলে আশা করেন। মাঠ তদারকির জন্য কর্মকর্তাদেরকেও নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানান।