আগুনে পুড়ল রংপুর বিদ্যুৎ বিভাগের শতাধিক ট্রান্সফরমার

0
44

রংপুর নগরীর শাপলা চত্বর এলাকায় আগুনে পুড়ে গেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওয়ার্কশপ। বৃহস্পতিবার ভোর সাড়ে চারটায়  এ অগ্নিকাণ্ডের ঘটনায় ওয়ার্কশপে রাখা শতাধিক নতুন ও পুরাতন ট্রান্সফরমারসহ বিভিন্ন যন্ত্রাংশ পুড়ে গেছে বলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মর্তুজা জানান। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল সাড়ে ৭টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।Rangpurওয়ার্কশপ সংলগ্ন বাসায় থাকেন জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন। তিনি জানান, ফজরের আজানের আগে কয়েকটি বিকট শব্দে ঘুম ভেঙ্গে যায়। বাইরে বেরিয়ে দেখি ওয়ার্কশপে দাউ দাউ করে আগুন জ্বলছে। আর ট্রান্সফরমারের বিকট শব্দ হচ্ছে। ভয়ে বাড়ির লোকজন বাইরে বেরিয়ে আসে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী গোলাম মর্তুজা জানান, ওয়ার্কশপে কয়েক শতাধিক নতুন ও পুরাতন ট্রান্সফরমার রয়েছে। আগুনে ওয়ার্কশপের টিন পুড়ে গেছে। এ মূহুর্তে কোনো এলাকায় ট্রান্সফরমার নষ্ট হয়ে গেলে সেটি মেরামত করা সম্ভব হবে না।রংপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সাহিদুল ইসলাম জানান, ওয়ার্কশপে তেল থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আমাদের সাতটি ইউনিটের মাধ্যমে তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। কিভাবে আগুন লেগেছে তা জানা যাচ্ছে না। তবে বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী এস এম তৌহিদুল করিম জানান, অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখতে রংপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শংকর কুমার দেবকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে তিনদিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।