নওগাঁ জেলা স্কুলে শতবর্ষ উৎসব

0
33

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মোঃ আসাদুজ্জামান নুর এমপি বলেছেন, সন্তানদের কেবল প্রথম দ্বিতীয় আর তৃতীয় করার প্রতিযোগিতা করলে শিশুদের মধ্যে যে সৃজনশীলতা রয়েছে তা একেবারে শুকিয়ে যাবে। তার চেয়ে তাদের মধ্যে যে সৃজনশীলতা রয়েছে তা বিকাশের সুযোগ দিলে দেশে একটি মানবিক সমাজ গড়ে উঠবে। তা নাহলে জঙ্গিবাদের উত্থানের মধ্যে দিয়ে দানবের সমাজ গড়ে উঠবে। আমরা কখনই দানবের সমাজ চাই না। বর্তমানে দেশে কেবলমাত্র জিপিএ-৫ এর প্রতিযোগিতা চলছে। কোচিং নির্ভর আর পাঠ্য পুস্তকের মধ্যে সীমাবদ্ধ রেখে পরীক্ষায় ভাল ফলাফল করাই অভিভাবকদের মুল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। এটিকে আমি বলি জিপিএ-৫ নির্যাতন। তিনি শুক্রবার বিকেলে নওগাঁ’র ঐতিহ্যবাহি জিলা স্কুলের শত বার্ষিকী উপলক্ষে দুৃ’দিন ব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে একথা গুলো বলেন।
তিনি আরও বলেন প্রতিটি শিক্ষার্থীদের মধ্যে সম্ভাবনা রয়েছে। তাদের মধ্যে যে সম্ভাবনা আছে তাও আবিস্কার করতে হবে। যারা ছাত্র জীবনে ভালো ফলাফল করেনি তরাও জীবনে অনেক ক্ষেত্রে সফলতা অর্জন করেছেন। কারন হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি উদ্ধৃতি দিয়ে বলেন রাজনীতিবিদ, শিক্ষাবিদ, কবি এবং শিল্পীদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে তাহলেই সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক মোসাঃ মাজেদা ইয়াসমিনের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আব্দুল মালেক এমপি, সাধন চন্দ্র মজুমদার এমপি, সাবেক এমপি বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্ত্তৃপক্ষের চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী, ঢাকা’র পুলিশ সুপার জেলা স্কুলের ছাত্র শাহ মিজান শাফিউর রহমান, নওগাঁ’র অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, পৌর মেয়র মোঃ নজমুল হক সনি, সদর উপজেলা চেয়ারম্যান আবু আবু বক্কর সিদ্দিক নান্নু, সদর উপজেলার নির্বাহী অফিসার রেজাউল বারী এবং জিলা স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও উৎসব কমিটির আহবায়ক আব্দুল আজিজ সরকার প্রমুখ বক্তব্য রাখেন। পরে শত বার্ষিকী উৎসব উপলক্ষ্যে শত পাউন্ডের কেক কাটেন প্রধান অতিথির পক্ষ্যে মোঃ আব্দুল মালেক এমপি ও প্রাক্তন ছাত্ররা।
এর আগে সকালে বর্নাঢ়্য অনুষ্ঠান মালার অংশ হিসেবে স্কুল চত্বর থেকে বের করা হয় এক বিশাল আনন্দ শোভাযাত্রা। হাতি ঘোড়া এবং ব্যান্ডদলের সমন্বয়ে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোভাযাত্রা উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মোঃ আলতাফ হোসেন।
উল্লেখ্য এই স্কুলটি ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৪২ সাল থেকে শুরু করে এ ২০১৭ সাল পর্যন্ত সময়ের দেশ বিদেশ থেকে ছাত্র এবং শিক্ষক মন্ডলী এতে অংশ গ্রহন করেন। এ উপলক্ষে জিলা স্কুলের মাঠ ছাত্র এবং শিক্ষকদের এক মহা-মিলনমেলায় পরিনত হয়।