অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে ট্রাকচাপায় ৮ জন নিহত

0
22

৮ জন নিহতঅন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যাওয়া হলো না আট নারী ও শিশুর। পথেই চালকের অসতর্কতায় ট্রাকচাপায় মারা গেলেন তারা। গতকাল বেলা ১১টার দিকে খাগড়াছড়ির আলুটিলা পর্যটন এলাকায় চট্টগ্রাম থেকে আসা পাথরবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে তাদের ওপর উঠে যায়। এতে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। একই ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন। একই দিন পৃথক সড়ক দুর্ঘটনায় কক্সবাজারে ৩, ব্রাহ্মণবাড়িয়ায় ২ ও শেরপুরে ২ জন নিহত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরÑ
খাগড়াছড়ি : সদর থানার ওসি তারেক মোহাম্মদ হান্নান জানান, শহরের আলুটিলা সাংসকনগর বৌদ্ধবিহারের ধর্মীয় গুরু ভদন্ত চন্দ্রমণি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে অংশ নিতে গতকাল জেলার বিভিন্ন এলাকা থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিহারে আসেন। এতে বিহারের ওপরে ও নিচে মানুষের ঢল নামে। বেলা ১১টার দিকে খাগড়াছড়িগামী পাথরবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বিহারের নিচে থাকা পথচারীদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই ৮ জনের মৃত্যু হয়। সেনা, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা হতাহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসেন।
নিহতরা হলেনÑ মহালছড়ির চৌংড়াছড়ি এলাকার নেইম্রা মার্মা (৪০), উচনু মার্মা  (১৮),  চাইথোয়াই গ্রু মারমা (১৬), পুলু মার্মা (১৬), উক্রাচিং মার্মা, টুনটুনি মারমা, অংক্যচিং মারমা ও ববি মারমা (৩০)।
এদিকে দুর্ঘটনার খবর শুনে প্রথমে ঘটনাস্থল ও পরে হসপাতালে যান স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। খাগড়াছড়ি জেলা প্রশাসন, খাগড়াছড়ি জেলা পরিষদ ও খাগড়াছড়ি সেনা রিজিয়নের পক্ষ  থেকে হতাহতদের জন্য আর্থিক সহাতার ঘোষণা দেওয়া হয়। জেলা পরিষদ সদস্য মং শৈ প্রু চৌধুরী অপু জানান, নিহতদের প্রত্যেকের পরিবারকে সাত হাজার টাকা এবং আহতদের পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে। আর জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেকের পরিবারের জন্য দেওয়া হয়েছে পাঁচ হাজার করে টাকা। এছাড়া খাগড়াছড়ি সেনা রিজিয়ন নিহতদের পরিবারকে সাত হাজার টাকা করে এবং আহতদের তিন হাজার টাকা করে দিয়েছে বলে জানিয়েছে।
নিহতদের মধ্যে চাইথোয়াই গ্রু মারমা ও অংক্যচিং মারমা  মহালছড়ি পাইলট স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিল। খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নয়নময় ত্রিপুরা জানান, দুর্ঘটনার পরপরই তার হাসপাতালে সাতজনের লাশ নেওয়া হয়। ট্রাকচাপায় তাদের দেহের বিভিন্ন অংশ থেঁতলে গিয়েছিল। আহত অবস্থায় ১৫ জনকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নেওয়ার পর গুরুতর অবস্থায় দুজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকালে ববি মারমার মৃত্যু হয়।
মাটিরাঙার ওসি টিটু জানান, চালকের সহকারী মো. সেলিম ট্রাকটি চালাচ্ছিলেন। তাকে আটক করেছে পুলিশ। সুরতহাল শেষে নিহত সাতজনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে সদর থানার এসআই আব্দুল্লাহ আল মাসুদ জানিয়েছেন।
খাগড়াছড়িতে ট্রাকচাপায় এসএসসি পরীক্ষার্থীসহ আটজন নিহত হওয়ার ঘটনাকে পরিকল্পিত হত্যাকা- বলে অভিযোগ করেছে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। শুক্রবার সংগঠনটির প্রচার সম্পাদক নিরন চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে ।
চকরিয়া : চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ভেন্ডারির ডেবা এলাকায় গত বৃহস্পতিবার রাতে বাস-মাইক্রোবাস সংঘর্ষে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এতে দগ্ধ হয়ে নারী ও শিশুসহ তিন পর্যটক নিহত এবং ৯ জন গুরুতর দগ্ধ হন। গুরুতর দগ্ধদের রাতেই চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতরা হলেনÑ ঢাকার নিউমার্কেট কাঁচাবাজার এলাকার বিশ্বাস বিল্ডার্সের বাসিন্দা মনু হোসেনের স্ত্রী আফিয়া বেগম (৫৪), তার নাতি মাসুদ রানার শিশুপুত্র ইয়ামিন (১) ও মাইক্রোবাসচালক চাঁদপুরের আবুল পাটোয়ারীর ছেলে আরিফ পাটোয়ারী (৩৪)।
ব্রাহ্মণবাড়িয়া : কুমিল্লা-সিলেট মহাসড়কের সদর উপজেলার সুহিলপুর মীরহাটি এলাকায় দুপুর ১২টার দিকে ট্রাকচাপায় এক সাবেক ইউপি মেম্বারসহ অটোরিকশার দুই আরোহী নিহত হন। তারা হলেনÑ সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের ভাটপাড়া গ্রামের বাসিন্দা ও একই ইউনিয়নের সাবেক মেম্বার মো. বাসু মিয়া (৬৮) ও সবুজ মিয়া (২২)।
শেরপুর : ঝিনাইগাতী উপজেলার আহাম্মদনগরের মাটিয়াকুড়ায় গতকাল সকাল ১০টার দিকে বাসের ধাক্কায় পর্যটন স্পট অবকাশগামী পিকআপভ্যানের দুই যাত্রী নিহত এবং পাঁচজন আহত হন। নিহতরা হলেনÑ শ্রীবরদী উপজেলার পূর্ব ছনকান্দা গ্রামের শামছুল হকের ছেলে সাইফুল (১২) ও তার চাচাতো ভাই শহীদ চৌকিদারের ছেলে আবু হামজা (১৩)।