কুড়িগ্রামে তাল গাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন

0
13

কুড়িগ্রাম প্রতিনিধি : প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে কুড়িগ্রামের উলিপুর উপজেলার পান্ডুল ইউনিয়নের বিভিন্ন সড়ক ও বসতভিটায় তাল গাছের চারা রোপন শুরু হয়েছে।
জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে ও কৃষি বিভাগের সহায়তায় শুক্রবার পান্ডুল ইউনিয়নে তাল গাছের চারা রোপন ও বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান, রেড ক্রিসেন্ট কুড়িগ্রাম ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মঞ্জু মন্ডলসহ কৃষি বিভাগ ও রেড ক্রিসেন্টের সদস্য ও স্থানীয় ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান বলেন, বজ্রপাত এবং প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে অধিকহারে তাল গাছ রোপনের বিকল্প নেই। আমরা পান্ডুল ইউনিয়নে পাইলট প্রকল্প হিসেবে প্রথম পর্যায়ে ৫শত তাল গাছের চারা লাগাচ্ছি। এসব চারা পরিচর্যা করবেন উপ-সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যরা। তিনি আরো বলেন এ সমস্ত চারা সঠিকভাবে পরিচর্যা করলে ২০ থেকে ২২ বছরের মধ্যে ফল আসবে।
রেড ক্রিসেন্ট কুড়িগ্রাম ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল বলেন, গত ৭/৮ বছর আগেও পান্ডুল ইউনিয়নের বিভিন্ন সড়কে বেশকিছু তাল গাছ লাগানো হয়েছিল। পরিচর্যা এবং দেখভালের অভাবে তার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই এবার কৃষি বিভাগের পাশাপাশি রেড ক্রিসেন্ট সদস্যরাও রোপনকৃত এসব তাল গাছের চারা পরিচর্যা ও দেখাশুনা করবেন।