আবারও জয়ী আইভী

0
62

সৌরভ কুমার ঘোষ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে আবারো ভূমিধস জয় পেলেন সেলিনা হায়াৎ আইভী। এবার তিনি বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে ৭৭ হাজার ৯০২ ভোটের ব্যবধানে হারিয়েছেন। আইভী পেয়েছেন, ১ লাখ ৭৪ হাজার ৬০২ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাখাওয়াত পেয়েছেন, ৯৬ হাজার ৭০০ ভোট। এর আগেরবার মেয়র নির্বাচনে আইভী তার দলের প্রার্থী বর্তমান আওয়ামী লীগ সংসদ সদস্য শামীম হোসেনকে ১ লাখেরও বেশি ভোটের ব্যবধানে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পরাজিত করেছিলেন।

এবারের নির্বাচনে এ পর্যন্ত বেসরকারিভাবে ১৭৪ টি ভোট কেন্দ্রের মধ্যে প্রাপ্ত ১৭৪ টি ভোট কেন্দ্রে নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভি পেয়েছেন এক লক্ষ ৭৪ হাজার ৬০২ ভোট এবং ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান পেয়েছেন ৭৭ হাজার ৯০২ ভোট।

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এই নির্বাচনের ভোটগ্রহণ চলে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ সম্পন্ন হয়।

দলীয় প্রতীকে এই সিটিতে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিগত নির্বাচনগুলোর অভিজ্ঞতা থেকে অনিয়ম ও সহিংসতার আশংকা থাকলেও শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়। এতে মূল দুই প্রতিদ্বন্দ্বীই সন্তোষ প্রকাশ করেছেন।

এ নির্বাচনে ৬৩ থেকে ৬৫ ভাগ ভোট পড়েছে। ভোট শেষে বিকেল ৫টা থেকে শহরের নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড মিলনায়তনে রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয়ে চলছে ভোট গণনা ও ফলাফল ঘোষণার কার্যক্রম।

নির্বাচনের রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার বলেন, ‘আমাদের কাছে প্রাপ্ত সর্বশেষ খবরে ৬৩ থেকে ৬৫ ভাগের মত ভোট পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এটা কম-বেশি হতে পারে। তবে এ ব্যাপারে পরে আরও বিস্তারিত জানানো যাবে।’

নাসিক নির্বাচনে মোট ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। তাদের মধ্যে ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন পুরুষ আর ২ লাখ৩৫ হাজার ২৬৯ জন নারী।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই নির্বাচনে মোট ২০১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মেয়র পদে লড়াই করেন সাতজন। আর ২৭ ওয়ার্ডে ২৭টি কাউন্সিলর পদে ১৫৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলরের ৯টি পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

 

সূত্র: আমাদের সময় ডটকম ও একাধিক মিডিয়া।