গোসলের আগে খাবার গ্রহণে স্বাস্থ্যঝুঁকি

0
30

অনলাইন ডেস্ক: অধিকাংশ মানুষই গোসল করে খেতে বসেন। কিন্তু কখনও অবস্থার চাপে কিংবা নিতান্ত আলস্যের বশে এর উল্টোটাও ঘটে। কিন্তু এতে রয়েছে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা। গোসলের সময় শরীরের উপরিভাগে যখন ঠান্ডা পানি পড়ে, তখন সেই অংশের তাপমাত্রা আকস্মিকভাবে হ্রাস পায়। মস্তিস্ক তখন চেষ্টা করে ত্বকের স্বাভাবিক তাপমাত্রা ফিরিয়ে আনতে। এজন্য শরীরের রক্তের সিংহভাগ ত্বকের দিকে প্রবাহিত হয়।স্বাস্থ্যঝুঁকি

কিন্তু গোসলের আগে খেয়ে নিলে সেটি পরিপাকের জন্য পাকস্থলি এবং পাচনতন্ত্র সংলগ্ন অংশে রক্তের প্রয়োজন। অথচ ত্বকের দিকে অধিকাংশ রক্ত প্রবাহিত হয়ে যাওয়ায় পাচনতন্ত্রে রক্তের অভাব ঘটে। ফলে ব্যাহত হয় খাদ্য পরিপাকের কাজ। সোজা কথায়, হজমের গোলমাল দেখা দেয়।

খাওয়ার পর শুধু ঠাণ্ডা নয়, গরম পানিতে গোসল করাও বুদ্ধিমানের কাজ নয়। গরম পানির সংস্পর্শে এসে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়, এবং রক্তপ্রবাহগুলি স্ফীত হয়ে ওঠে। ফলে ত্বকের দিকে আরও বেশি পরিমাণে রক্ত প্রবাহিত হতে থাকে। এতেও হজমের গোলমাল দেখা দেয়।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড মেডিসিন এর গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট ডাক্তার জোনাথন মার্শ জানান,  খেয়ে উঠে দীর্ঘ সময় ধরে গোসল করলে রক্তের প্রবাহ ত্বকের অভিমুখী হয়ে ওঠে। সেক্ষেত্রে খাবার হজমের সমস্যা দেখা দিতে পারে। বয়স্ক ব্যক্তি কিংবা শারীরিক দুর্বলতায় ভোগেন এমন ব্যক্তিদের এ ঝুঁকি আরও বেশি। এজন্য গোসলের পরে খাওয়াটা সর্বদাই স্বাস্থ্যসম্মত।