হাবিপ্রবিতে বিজ্ঞান ও রসায়ন অলিম্পিয়াডের রংপুর বিভাগীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
73

মহিউদ্দিন নুর, দিনাজপুর প্রতিনিধিঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুক্রবার বিজ্ঞান অলিম্পিয়াড এবং রসায়ন অলিম্পিয়াডের রংপুর বিভাগীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এবং বাংলাদেশ রসায়ন সমিতির উদ্যোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল
সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়। এরপর সম্মিলিতভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান অলিম্পিয়াড ও রসায়ন অলিম্পিয়াডের আহবায়ক ও বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. বলরাম রায়। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমি, দিনাজপুর জেলা শাখার সভাপতি ও কৃষি রসায়ন বিভাগের প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, পদার্থ বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. মো. নাজিমউদ্দিন, গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মামুনুর রশীদ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রতিনিধি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নোমান ফারুক। স্বাগত বক্তব্য রাখেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. আতিকুল ইসলাম। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিজ্ঞান অলিম্পিয়াড ও রসায়ন অলিম্পিয়াডের আহবায়ক ও বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. বলরাম রায়।

প্রতিযোগিতায় রংপুর বিভাগের ৩০ টি প্রতিষ্ঠান থেকে রসায়ন অলিম্পিয়াডে ৯৫০ এবং বিজ্ঞান অলিম্পিয়াডের প্রতিযোগিতায় ২৫০ জন অংশ গ্রহন করে। অনুষ্ঠান সঞ্চালনা করেন রসায়ন বিভাগের প্রভাষক ফাতিহা ফারহানা।
বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।