হাবিপ্রবিতে বন্যার্তদের জন্য বীজতলা উদ্বোধন করলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

0
264

মুহিউদ্দিন নুর, দিনাজপুর প্রতিনিধিঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রেীয় গবেষণা মাঠের তিন বিঘা(এক একর) জমিতে খামার বিভাগের তত্ত্বাবধানে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকের জন্য ধানের চারা উৎপাদনের কাজ শুরু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি শুক্রবার বেলা ৪ টায় বীজ ছিটিয়ে ধানের চারা উৎপাদনের জন্য বীজতলার শুভ উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেমসহ শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। বি আর-৩৪ (লেট


vc sir38

ভেরাইটি) জাতের ধানের চারা উৎপাদিত হলে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকার বন্যার্তদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। হাবিপ্রবি’র বীজতলায় উৎপাদিত চারা প্রায় ৬০ বিঘা(২০ একর) জমিতে রোপন করা যাবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি বলেন জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি-বান্ধব সরকার। বন্যার ক্ষতিগ্রস্তরা যাতে অতিদ্রুত ক্ষতি কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে তার জন্য এ সরকার সক্রিয সহযোগিতা করে আসছেন। তিনি বলেন আমি নিজেও কৃষকের ছেলে তাই তাদের দুঃখ কষ্ট বুঝি । বিশ্ববিদ্যালয়ের খামারে ধানের চারা তৈরির মহৎ উদ্যোগকে স্বাগত জানান তিনি , বলেন এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। উপাচার্যকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন আপনার হাত ধরে এগিয়ে যাচ্ছে হাবিপ্রবি , সামনেও এই ধারা অব্যহত থাকবে আশা করি। এ সময় হাবিপ্রবিতে আসার জন্য উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম মন্ত্রী মহোদয়কে ধন্যবাদ জানান। তিনি বলেন বন্যার্তদের জন্য যা যা করার আছে আমরা তা করে যাবো । প্রতিদিন আমাদের বিশ্ববিদ্যালয়ের ২/৩ টি করে টিম উত্তরবঙ্গের বন্যার্ত অসহায় মানুষগুলোর জন্য কাজ করে যাচ্ছে । অবস্থা স্বাভাবিক না হওয়া পযন্ত আমরা এই সহযোগিতা করার চেষ্টা করে যাবো ।


vc sir37

এদিকে সকাল ১১ টায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি দিনাজপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কাজে আসায় বিশ্ববিদ্যালয় গেটে হাবিপ্রবি পরিবারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম মন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ সময় বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা,ছাত্রলীগের নেতা কর্মি , সাধারন শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।