হাবিপ্রবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম বার্ষিকী পালিত

0
107

মুহিউদ্দিন নুর, দিনাজপুর প্রতিনিধিঃ বৃহস্পতিবার বিকাল ৩টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম- এর ১১৮তম জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

Nazrul Joyonti
Nazrul Joyonti

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ডা. এস.এম. হারুন-উর-রশিদ এর সভাপতিত্বে আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে জাতীয় কবির জীবনী ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সুমন সাজ্জাদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিসারিজ অনুষদের ডীন ড. মোহাম্মদ ফেরদৌস মেহবুব।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম পরাধীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, শোষণ, বঞ্চনা ও ধর্মান্ধতার বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাঁর ক্ষুরধার লেখনী যেমন ব্রিটিশ শাসনের ভিত কাঁপিয়েছে তেমনি তার বাণী ও সুরের অমীয় ঝর্ণাধারা সিঞ্চিত করেছে বাঙালির হৃদয়কে।

কবিরূপে কাজী নজরুলের আর্বিভাব কেবল ধুমকেতুর সঙ্গেই তুলনীয় হতে পারে। দেশপ্রেম আর সত্যের পক্ষে এবং অন্যায়ের বিরুদ্ধে জাগিয়ে তোলার বিস্ময়কর ক্ষমতা লালন করতেন বলে তিনি হয়ে উঠেছিলেন অন্যায়-অবিচার, দুঃশাসন ও শোষণের বিরুদ্ধে মূর্ত প্রতীক।

তিনি বলেন, ধ্যানে-জ্ঞানে, নিশ্বাসে-বিশ্বাসে, চিন্তা চেতনায় পুরোদস্তুর অসাম্প্রদায়িক কবি কাজী নজরুল ইসলাম এখনও দুই বাংলায় সমভাবে সমাদৃত ও সম্মানীত। অত্যাচার, শোষণ ও নিপিড়নের বিরুদ্ধে তিনি ছিলেন উচ্চ কন্ঠ। তাঁর আদর্শের সমাজ বির্ণিমানে সবাইকে স্বীয় অবস্থানে থেকে কাজ করার আহ্বান জানান তিনি।

এছাড়াও বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।