পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি সর্বোচ্চ বার্ষিক ব্যয় বশেমুরকৃবিতে আর সর্বনিম্ন ব্যয় বুটেক্সে

0
1033

নিউজ ডেস্কঃ বার্ষিক ব্যয়ের ভিত্তিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীপ্রতি ব্যয়ের হিসাব করেছে ইউজিসি। বিশ্ববিদ্যালয়গুলোর ২০১৫-১৬ অর্থবছর ও শিক্ষাবর্ষের ব্যয় এবং শিক্ষার্থী সংখ্যা এক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়েছে।

তালিকায় শীর্ষ অবস্থানে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি বার্ষিক ব্যয় ২ লাখ ৭৪ হাজার ৬১০ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ব্যয় ২ লাখ ৫১ হাজার ৩১২ টাকা। শিক্ষার্থীপ্রতি ১ লাখ ৫৫ হাজার ২৮৬ টাকা ব্যয় নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে চিকিত্সা খাতের গবেষণায় উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।


somoyer6

সাধারণ বিশ্ববিদ্যালয়ের তুলনায় বিজ্ঞান, চিকিত্সা, প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপ্রতি ব্যয়ের পরিমাণ বেশি। ইউজিসির তথ্য বলছে, প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ৯৬ হাজার ২০৪, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ৯১ হাজার ৪৯৭, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ৮৯ হাজার ৩৭৫, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ৮৮ হাজার ৯১৮ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৭৬ হাজার ৭৭৪ টাকা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় সবচেয়ে বেশি মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। একজন শিক্ষার্থীর পেছনে বিশ্ববিদ্যালয়টির ব্যয় হয় ৭৩ হাজার ৪৩৪ টাকা। এক্ষেত্রে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ৬৬ হাজার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৪ হাজার ১০০, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৩ হাজার, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৬ হাজার ২৮৬, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৯ হাজার ৪১৮, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০ হাজার ১৬২ এবং বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮ হাজার ৬৬৯ টাকা ব্যয় হয়।

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি ব্যয় হয় ১ লাখ ২১ হাজার ৪৪৫ ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮৯ হাজার ৬৪৯ টাকা।

সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থীপ্রতি ব্যয় খুলনা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ২৩ হাজার ৮১৬, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ১ হাজার ২০৮, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭৩ হাজার ১৫৬, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৫৮ হাজার ৯২২, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫৭ হাজার ৬০২, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৯৮৮, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৮১২, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৭ হাজার ৪৮৪, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার ৭৩৪ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩৫ হাজার ৩৬১ টাকা।

এছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) প্রতি শিক্ষার্থীর পেছনে বছরে ৫০ হাজার ৬১৮ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি ১ লাখ ২৯ হাজার টাকা ব্যয় করে।

পরিসংখ্যানে দেখা যায়, কয়েক বছর ধরে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের মাথাপিছু আয় বাড়লেও এক্ষেত্রে কয়েকটি প্রতিষ্ঠানের চিত্র ভিন্ন। এ ধরনের প্রতিষ্ঠানের তালিকার শুরুতেই রয়েছে বিএসএমএমইউর নাম। চিকিত্সা খাতের গবেষণায় দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়টিতে ২০১৩ সালে শিক্ষার্থীপ্রতি ব্যয় ছিল ২ লাখ ৩১ হাজার ৪২৩ টাকা। ২০১৫ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ১ লাখ ৫৫ হাজার ২৮৬ টাকা।