নতুন আঙ্গিকে আসছে নোকিয়া

0
45

সময়েরপাতাঃ নোকিয়ার কথা মনে আছে? হাল জমানার স্মার্টফোন জগতে নামটি একটু অপরিচিত লাগলেও সেলুলার ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় নামটি যে নোকিয়া ছিল, তা মানেন সবাই। নোকিয়ার অবদান ভুলে যাওয়ার সাধ্য কারো নেই। মোবাইল ফোনের আধুনিকায়ন যখন শুরু হচ্ছে, তখন নোকিয়ার এন-সিরিজ কিংবা ই-সিরিজের ফোনগুলো সবার কাছেই ছিল স্বপ্নের মতো।নোকিয়া ফোন

২০০৭ সালে আইফোনের উদ্ভাবন এবং অ্যানড্রয়েড আসার পর নোকিয়া ঠিক তাল মিলিয়ে চলতে পারেনি তাদের সিমবিয়ান ওএস। মাঝে মোবাইল ফোন বিক্রির ব্যবসাও গুটিয়ে ফেলতে বাধ্য হয় তারা।

গত বছরেই শোনা যাচ্ছিল, নোকিয়া প্রথমবারের মতো নিয়ে আসছে অ্যানড্রয়েড ফোন। এ বছরের শুরুতেই উন্মুক্ত হয়েছে তাদের নতুন ফোন নোকিয়া সিক্স। কিন্তু ঘটনা এখানেই থেমে যাওয়ার নয়। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারিতে আরো চমক নিয়ে আসছে এই ফিনিশ কোম্পানি।

একটি ফেসবুক পোস্টে প্রতিষ্ঠানটি থেকে বলা হয়েছে, ‘তৈরি হন! নোকিয়া ৬ আসছে চীনে। এ ছাড়া আরো কিছু ঘোষণা আসছে ২৬ ফেব্রুয়ারিতে…, দিনটি মনে রাখবেন।’

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির ওয়েবসাইটের প্রযুক্তিবিষয়ক ব্লগের এক প্রতিবেদন থেকে জানা যায়, ২৬ ফেব্রুয়ারি হচ্ছে বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস শুরু হওয়ার ঠিক আগের দিন। নোকিয়া ৬ যেহেতু শুধু চীনে উন্মুক্ত করা হবে, তাই ইভেন্টটির জন্য নতুন কোনো সেট হয়তো নোকিয়া নিয়ে আসতে পারে। তবে একটি নাকি একাধিক সেট হবে, সে ব্যাপারে কিছু জানা যায়নি এখনো।

এবার আসা যাক, কেমন হয়েছে নতুন নোকিয়া ফোন, সেই আলাপে। ফোনে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চি ফুলএইচডি (১০৮০ x ১৯২০ পিক্সেল) ২.৫ ডি বাঁকানো ডিসপ্লে, যেটি রক্ষিত হবে সুরক্ষিত থাকবে কর্নিং গরিলা গ্লাস ৩ দিয়ে। আছে অক্টা-কোর কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর, সঙ্গে ৪ গিগাবাইট র‍্যাম। ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের সঙ্গে আছে মাইক্রোএসডি কার্ডের স্লট, যেটি বাড়ানো যাবে ১২৮ গিগাবাইট পর্যন্ত। স্মার্টফোনটি চলবে অ্যানড্রয়েড ৭.০ নুগাটের অপারেটিং সিস্টেমে।
নোকিয়া ৬-এ আরো আছে ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার সঙ্গে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট শুটার। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে, রয়েছে একটি হোম বাটনও। আছে ৩০০০ এমএএইচএর ব্যাটারি।

অবশ্য সেটটি আপাতত কেবল চীনেই বিক্রি হবে। অন্য কোনো দেশে সেটটি পাওয়া যাবে কি না, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি। এক হাজার ৬৯৯ ইউয়ান মূল্যের সেটটিকে দামের হিসেবে মধ্যম সীমার বলা যায়। বর্তমান বাজারে পাল্লা দিতে বা চমক দেখাতে কোনো ফ্ল্যাগশিপ নিয়ে আসে আসবে কি নোকিয়া?  এই উত্তর জানতে আর ক’টা দিন সবুর করতেই হবে!সূত্রঃ এনটিভি