ডট বাংলা ডোমেইন উদ্বোধন ৩১ ডিসেম্বর

0
60

ডেস্ক রিপোর্ট: বহুল প্রতীক্ষিত ডট বাংলা ডোমেইন আগামী ৩১ ডিসেম্বর জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফাইজুর রহমান চৌধুরী বৃহস্পতিবার বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩১ ডিসেম্বর তাঁর সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে ডট বাংলা ডোমেইন উদ্বোধন করার সম্মতি দিয়েছেন। তিনি বলেন, পরে জনগণের ব্যবহারের জন্য এটি বিতরণ করা হবে।

ডোমেইনটি পরিচালনার দায়িত্বে নিয়োজিত রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে গত ৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জন্য ডোমেইনটি বরাদ্দ লাভের পর এটি ব্যবহারকারীদের মাঝে বিতরণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, তারা এই বিজয়ের মাসেই জনগণের জন্য এটি চালু করতে চান।

সরকারি সূত্র জানায়, বিটিসিএল ডোমেইনের জন্য দরখাস্ত আহ্বান করবে। আগ্রহীদের অন লাইনে ডট বাংলার জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল কোম্পানি টেলিটক এর রেজিষ্ট্রেশন ফি গ্রহণ করবে। ইন্টারন্যাশনাল কর্পোরেশন অব এ্যাসাইনড নেম এন্ড নাম্বার (আইসিএএএন) বাংলাদেশকে সরকারি ভাবে ডট বাংলা (বাংলা) ইন্টারনেট ডোমেইন বরাদ্দ দিয়েছে। আইসিএএএন গত ৪ অক্টোবর এ সিদ্ধান্তের কথা ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়কে জানায়।

ভারতের পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন ল্যাবেল-ডট বাংলা নামে এই ডোমেইনের জন্য আবেদন করে। এর আগে আইসিএএএন ডট বিডি নামে বাংলাদেশের জন্য আরো একটি ডোমেইনের অনুমোদন দেয়। বাংলা ওয়েব সাইটের জন্য টপ লেভেল ডোমেইন দেশ হিসেবে বাংলাদেশ দ্বিতীয়।

বিটিসিএল সূত্রে জানা যায়, এ পযর্ন্ত ৩৬ হাজার ৫শ’ বিডি গ্রাহক নিবন্ধিত হয়েছে। ২০০৩ সালে এএসসিআইআই ক্যারেক্টর সাপোর্ট দিতে ‘বিএসএসনিউজ.নেট’- এর মতো ডোমেইন নামে ডোমেইন ব্যবহার শুরু হয়। সকল আধুনিক ব্রাউজার এবং ই-মেইল প্রোগ্রামে তাদের নিজ নিজ ভাষায় জনগণ লিংক ব্যবহার করতে পারবে। ইন্টারনেট ব্রাউজের ক্ষেত্রে জনগণ বাংলা ফ্রন্টে বিটিসিএল ডট বাংলা টাইফ করে বিটিসিএল ওয়েব সাইট (ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট বিটিসিএল ডট কম ডট বিডি)তে যেতে পারবে।

 

সম্পাদনা: সৌরভ ঘোষ।