নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে চাই : প্রধানমন্ত্রী

0
17

সময়ের পাতা ডেস্ক: প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশকে নিরক্ষরমুক্ত হিসেবে গড়ে তুলতে চাই। এ লক্ষ্যে আমাদের পরিকল্পনা ও কার্যক্রম অব্যাহত রয়েছে।

শনিবার সাকালে গণভবনে পঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, এ বছর প্রাক প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত ৩৬ কোটি ২১ লক্ষ ৮২ হজার ২৪৫ খানা বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। সময় মতো শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেয়ার জন্য শিক্ষামন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সকল কর্মকর্তা কর্মচারীদের এবং যারা পাঠ্যপুস্তক ছাপানো থেকে শুরু করে বিতরণের সাথে জড়িত তাদের সকলকে ধন্যবাদ জানাই।

শিক্ষা পরিকল্পনা নিয়ে শেখ মজিবুর রহমানের অবদান সম্পর্কে তুলে ধরতে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পরবর্তীতে শেখ মজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ গড়তে শুরু করেছিলেন। তাই শেখ মজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করে গিয়েছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ মজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি স্বাধীনতা যুদ্ধে প্রাণ দেয়া সকল শহীদদের স্মরণ করেন।

সকল প্রতিবন্ধতা কাটিয়ে নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ২০১৫ সালে যখন বিএনপি জ্বালাও পোড়াও শুরু করে তখন তা-বের সম্মুখীন হয়েও আমরা শিক্ষার্থীতের হাতে বই তুলে দিতে পেরেছিলাম।

তা-বের ভয়াবহতা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বিগত সময়ে শিক্ষার্থীদের হাতে যেন সময় মতো বই তুলে দিতে না পারি সেজন্য বইয়ের গুদামে আগুন পর্যন্ত দেওয়া হয়েছিলো। তবু সকল অপচেষ্টা ব্যর্থ প্রমাণ করে আমরা শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিতে পেরেছিলাম।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বছরে শিক্ষার্থীদের শুভকামনা প্রকাশ করেন এবং দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানান। আমাদের সময় ডটকম