গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে উপ-নির্বাচন ২২ মার্চ

0
28

সময়ের পাতাঃগাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় সংসদ সদস্য মো. মঞ্জুরুল ইসলাম লিটন দুর্বৃত্তের গুলিতে নিহত হওয়ায় ওই শূন্য আসনে উপ-নির্বাচনের জন্য প্রাথমিকভাবে আগামী ২২ মার্চ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন বিদায়ের আগে এই আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করবে।

একইসঙ্গে জাতীয় সংসদের শূন্য ঘোষিত আবদুল লতিফ সিদ্দিকীর টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনের উপ-নির্বাচন আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আয়োজন করতে যাচ্ছে ইসি।

আগামী ৮ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও তিন নির্বাচন কমিশনার এবং ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনারের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে। নতুন কমিশনকে দায়িত্ব গ্রহণ করেই বিদায়ী ইসি ঘোষিত তফসিলে ভোটের আয়োজন করতে হবে। নির্ধারিত সময়ে ভোটের বাধ্যবাধকতা থাকায় এ উপ-নির্বাচনসহ কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা বিদায়ী কমিশনকে দেয়ার পক্ষে প্রস্তাবনা দিয়েছে ইসি সচিবালয়। ইতিমধ্যে গাইবান্ধা-১ আসনে উপ-নির্বাচন নিয়ে কর্মপরিকল্পনা তৈরি করেছে ইসি।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, বর্তমান ইসি বিদায়ের প্রস্তুতি নিচ্ছে, নারায়ণগঞ্জের পর আর কোনো নির্বাচন তারা করতে চাইছে না। কিন্তু গাইবান্ধা-১ আসন ও টাঙ্গাইল-৪ আসনে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। এছাড়াও কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। আইনি জটিলতা কেটে যাওয়ায় এখন নির্বাচন আয়োজন করতে বাধা নেই।

নির্বাচন কমিশনার জাবেদ আলী জানান, গাইবান্ধা-১ আসন শূন্য ঘোষণা করে গেজেট সংসদ সচিবালয় থেকে ইসিতে পৌঁছেছে। সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে এ আসনে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।