ইকোনমি জোনে ‌প্রবাসীদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর

0
36

কামরুল হাসান জনি, ইউএই :শিল্পমন্ত্রীর

দেশের অর্থনীতিতে আরো বেশি অবদান রাখতে ইকোনমি জোনে প্রবাসীদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বুধবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বিজনেস কাউন্সিল আয়োজিত বাংলাদেশের জাতীয় দিবসের অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। শিল্পমন্ত্রী বলেন, ‌ইকোনমি জোনগুলোর কারণে দেশে বিনিয়োগ করার ভাল সুযোগ সৃষ্টি হয়েছে। প্রবাসীরা সহজেই এতে বিনিয়োগ করতে পারবেন।

ক্রাউন প্লাজা হোটেলের বলরুমে অনুষ্ঠিত সভায় সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আইয়ুব আলী বাবুলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইমরান। সংগঠনের যুগ্ন সম্পাদক সাইফুদ্দিন আহমেদের সঞ্চালনায় আরো বক্তব্য করেন, বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল এস. বদিরুজ্জামান ও সংগঠনের সহ-সভাপতি রাজা মল্লিক।

অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, প্রবাসী ব্যবসায়ীদের কল্যাণে কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই। ইতিমধ্যে তারা বিভিন্ন ভাবে প্রবাসী ব্যবসায়ীদের সহযোগিতার মাধ্যমে উৎসাহিত করছেন। আমিরাতের সঙ্গে বাংলাদেশের পণ্য আমদানি-রপ্তানি সহজ করার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, সাধারণত দেশ থেকে শিল্পের মাধ্যমে পণ্য আনা-নেয়ায় ২১-২৩ দিন সময় লেগে যায়। এর কারণ, বিভিন্ন দেশ হয়ে ঘুরে আসে এসব পণ্য। যদি বাংলাদেশ থেকে আমিরাতে সরাসরি শিপিং সার্ভিস চালু করা যায়, তবে ৭ দিনের মধ্যেই পণ্য আমদানি-রপ্তানি করা সম্ভব হবে। এতে বহির্বিশ্বে বাংলাদেশি পণ্যের প্রসারে প্রবাসী ব্যবসায়ীরাও আরো বেশি আন্তরিক হয়ে কাজ করবেন। এসময় তারা আমিরাতস্থ চারটি জনতা ব্যাংকে প্রবাসীদের জন্যে ঋণ সুবিধা আরো সহজ করার জন্যেও দাবি জানান।